খেলাধুলা | The Daily Ittefaq

এখনও যেতে হবে অনেকদূর

এখনও যেতে হবে অনেকদূর
সোহেল সারোয়ার চঞ্চল০৮ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১০:৩৮ মিঃ
এখনও যেতে হবে অনেকদূর
টানা তিন আসরে সাফের গ্রুপপর্ব হতে বিদায় নিয়েছিল বাংলাদেশ। এবার ঘরের মাঠে পরপর দুই খেলায় জিতে বাংলাদেশের ফুটবল অনুরাগীদের মনে নতুন আশার আলো জ্বালিয়েছেন খেলোয়াড়রা। আজ গ্রুপপর্বের শেষ ম্যাচে সন্ধ্যা ৭টায় নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ।  
 
হতাশায় থাকা দর্শক নতুন আশায় বুক বাঁধছেন। অবশ্য বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভুঁইয়া মনে করছেন না দুই খেলায় জিতে গ্রুপ পর্ব হতে বিদায়ের জ্বালা মিটে গেছে। এখনও অনেক দূর যাওয়ার তাড়া আছে।
 
খেলোয়াড়রা বাংলাদেশের পতাকা বুকে নিয়ে দেশকে একটা ট্রফি দেয়ার স্বপ্ন দেখেছেন। জামাল ভুঁইয়া বলেছেন এখনও অনেক দূর যেতে হবে। সামনে সেমিফাইনাল ফাইনাল রয়েছে। তার আগে আজকের খেলাটাও অনেক বেশি গুরুত্বপূর্ণ।
 
বাংলাদেশ ভালো খেলার ধারাবাহিকতা রাখছে। ভুটানকে ২-০ গোলে হারিয়েছে এবং পাকিস্তানকে হারিয়েছে ১-০ গোলে। ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বাংলাদেশ। একদিন পর পর খেলা। বাংলাদেশকে ৫ দিনে তিন ম্যাচ খেলতে হচ্ছে।
 
ম্যাচের দিন অনুশীলন কম থাকে। যারা আগের দিন ম্যাচ খেলেছেন তারা গতকাল অনুশীলন করলেন না। শুধু জিম করলেন, সুইমিং করলেন আর বিশ্রাম করলেন। আর যারা খেলেননি, সাইড লাইনে ছিলেন, তারা অনুশীলন করলেন। তাদের সংখ্যা খুব বেশি না।
 
বিকালে কমলাপুর স্টেডিয়ামে গিয়েছিলেন দলের ইংলিশ কোচ জেমি ডে। তার কোচিং স্টাফ সবাই ছিলেন দলের সঙ্গে। ডিফেন্ডার নাসির চৌধুরী, ইমন বাবুম হোসেল রানা, গোলকিপার আশরাফুল, গোলকিপার আনিসুর রহমান জিকো, স্ট্রাইকার শাখাওয়াত হোসেন রনিরা বিকালে হালকা অনুশীলন করলেন। অনুশীলন হালকা হলেও সিরিয়াসনেস ছিল কোচিং স্ট্যাফদের।
 
জেমি ডে নিজেই অনুশীলন করলেন খেলোয়াড়দের সাথে। কেন জানতে চাইলে জেমি বলছিলেন কোচ যখন নিজে মাঠে খেলতে শুরু করে তখন খেলোয়াড়রা আরো বেশি উজ্জীবিত হয়।
 
পাকিস্তানের বিপক্ষে জয়ে বাংলাদেশের অধিনায়ক জামাল ভুঁইয়ার প্রশংসা করেছেন পাকিস্তানের ব্রাজিলিয়ান কোচ হোসে এন্টনিও। তার চোখে জামাল সেরা খেলোয়াড়। বাংলাদেশের সুপার স্টার। জামালের খেলা ভালো লেগেছে। জামাল সম্পর্কে খোঁজও নিয়েছেন এই পেলের দেশের কোচ হোসে এন্টনিও।
 
জামালের কানেও গেছে এসব কথা। কিন্তু সেদিকে কান নেই ডেনমার্ক প্রবাসী জামাল ভুঁইয়ার। কথা ছিল প্রত্যেক খেলায় অধিনায়ক পরিবর্তন করবেন কোচ। কিন্তু দুই খেলায় জামালের উপর আস্থা রেখেছেন কোচ জেমি ডে। আজ নেপালের বিপক্ষে অধিনায়ক পরিবর্তন হতেও পারে। কিন্তু তা নিয়ে ভাবছেন না জামাল। চাইছেন নিজের খেলাটা যেন খেলে যেতে পারে। তার চোখে বাংলাদেশের ফুটবলাররা এখন উজ্জীবিত।
 
ভুটানকে হারিয়ে একটা ভার কমে গিয়েছিল। আর পাকিস্তানকে হারানোয় বালাদেশের দর্শক অনেক বেশি খুশি আমাদের খেলোয়াড়রা খুশি। মাঠে দর্শক এসেছে। সেমিফাইনালে উঠলে আরো বেশি দর্শক আসবে। তারা জানে এই মাঠে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল। এশিয়ান গেমসের পারফরম্যান্স এবং ভুটান ও পাকিস্তানকে হারানোয় দর্শক প্রত্যাশা বেড়েছে।
 
টানা তিনটি সাফের গ্রুপ পর্ব হতে বিদায় নেয়া দলে ছিলেন জামাল ভুঁইয়া। কোনটি কেমন ছিল জানতে চাইলে জামাল বললেন, ‘কাঠমান্ডু সাফের আগে ভালো প্রস্তুতি হয়নান নিতে পারিনি, তবে দলটা ছিল অভিজ্ঞ। ক্রুইফ (ডাচ কোচ লুডভিক ডি ক্রুইফ) চেষ্টা করেছেন গুছিয়ে খেলাতে। কিন্তু ভাগ্য পক্ষে ছিল না। নেপালের কাছে হারলেও ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলাম, কিন্তু ভারতের বিপক্ষে ম্যাচটা ড্র হওয়ার পর সব শেষ হয়। কেরালা সাফেও প্রায় একই দল খেলেছে। তারপরও কেন জানি হয়নি। আর এই দল অভিজ্ঞ ও তারুণের সমন্বয়ে।’
 
ইত্তেফাক/কেআই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩