খেলাধুলা | The Daily Ittefaq

আধিপত্য ধরে রাখতে কঠিন পরীক্ষা দিতে হবে ভারতকে

আধিপত্য ধরে রাখতে কঠিন পরীক্ষা দিতে হবে ভারতকে
অনলাইন ডেস্ক১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং ২০:১৯ মিঃ
আধিপত্য ধরে রাখতে কঠিন পরীক্ষা দিতে হবে ভারতকে
এশিয়া কাপে নিজেদের আধিপত্য ধরতে ধরে রাখতে কঠিন পরীক্ষা দিতে হবে ভারতীয় ক্রিকেট দলকে। আর মাত্র একদিন পর দুবাইয়ে পর্দা উঠছে এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্টের।
 
মহাদেশীয় এই টুর্নামেন্টে দীর্ঘদিন যাবত একচেটিয়া প্রাধান্য ছিল ক্রিকেট পরাশক্তি ভারতের। এবারো সে ধারাবাহিকতা অব্যাহত রাখার চেষ্টা করবে দলটি। তবে প্রতিদ্বন্দ্বী দলগুলো যেভাবে উন্নতি করছে, এতে তাদের এই আধ্যিপত্য হুমকির মুখে পড়তে পারে। 
 
১৯৮৪ সালে শারজায় অনুষ্ঠিত হয় প্রথম এশিয়া কাপ। ওই আসরের শিরোপা জয় করে ভারত। এরপর থেকে ভারত ও শ্রীলংকাই মূলত এই টুর্নামেন্টে আধিপত্য বিস্তার করে রেখেছে। টুর্নামেন্টের ছয়বার ট্রফি লাভ করেছে ভারত।  শ্রীলংকা জিতেছে পাঁচবার। আর মাত্র দুইবার এই ট্রফি জয় করেছে পাকিস্তান।
 
২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল ঘোষণা করে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে ওয়ানডে ও টি-২০ ফর্মেটে। একবার ওডিআই টুর্নামেন্ট হলে পরের আসরটি হবে টি২০ ফর্মেটের। এর ধারাবাহিকতায় ২০১৬ সালে টি-২০ ফর্মেটের প্রথম এশিয়া কাপ অনুষ্ঠিত হয় বাংলাদেশে। ঢাকায় অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে বাংলাদেশকে হারিয়ে শিরোপা জয় করে ভারত।
 
আসন্ন ২০১৮ সালের টুর্নামেন্টেও যথারীতি শিরোপার ফেভারিট হিসেবে প্রতিযোগিতায় নামবে ভারত। তবে এবার পাকিস্তানও বেশ শক্তিশালী দল নিয়ে লড়াই করবে। ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে অঘটনের জন্ম দিয়ে শিরোপা জয় করেছে সরফরাজ আহমেদের নেতৃত্বাধীন পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। এরপর থেকে বেশকয়টি টুর্নামেন্ট ও সিরিজে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়ে চলেছে দলটি।
 
এবারের টুর্নামেন্টে ভারতীয় দলে থাকছেন না ‘রান মেশিন’ খ্যাত অধিনায়ক বিরাট কোহলি। এটি হবে অন্য দলগুলোর জন্য বড় একটি সুযোগ। প্রতিদ্বন্দ্বী দলগুলোর আশাবাদী হবার আরেকটি কারণ হচ্ছে নিকট অতীতে অনুষ্ঠিত এশিয়া কাপে ভারত খুব বেশী ভালো খেলেনি। 
 
১৯৮৪ সালে এশিয়া কাপের উদ্বোধনী আসরের শিরোপা জয় করার দুই বছর পর নিজ দেশে অনুষ্ঠিত আসর থেকে শিরোপা জয় করেছে শ্রীলংকা। দ্বীপ দেশটির সঙ্গে রাজনৈতিক সংকট তৈরি হওয়ার কারণে ওই টুর্নামেন্টে অংশ নেয়নি ভারত।
 
এরপর ১৯৮৮ সালে বাংলাদেশে অনুষ্ঠিত টুর্নামেন্টের শিরোপাটি ফের জিতে নেয় ভারত। পরবর্তী দুটি আসরের শিরোপা জয়ের মাধ্যমে হ্যাট্রিক শিরোপা জয়ের নজির স্থাপন করে ক্রিকেট বিশ্বের এই পরাশক্তি।
 
১৯৯৪-৯৫ আসরের শিরোপা জয়ের পর কিছুটা দাপট হারায় ভারত। পরের চারটি আসর থেকে খালি হাতে ফিরতে হয়েছে দলটিকে। এ সময় শ্রীলংকা তিনটি এবং পাকিস্তান একটি শিরোপা জয় করে।
 
শেষ পর্যন্ত ২০১০ সালে এম এস ধোনির নেতৃত্বে শিরোপা খরা দূর করে ভারত। শ্রীলংকার ডাম্বুলায় অনুষ্ঠিত ফাইনালে স্বাগতিকদের ৮১ রানে হারিয়ে চ্যাম্পিয়ন শিরোপা ফের ঘরে তোলে দলটি।
 
এরপর শ্রীলংকা ২০১১-১২ মৌসুমের শিরোপা ঘরে তোলার পর ২০১৩-১৪ আসরের শিরোপা জয় করে পাকিস্তান।
 
২০১৬ সালে টি-২০ ফর্মেটে অনুষ্ঠিত হয় এশিয়া কাপ। বাংলাদেশে অনুষ্ঠিত ওই টুর্নামেন্টে ভারত অপরাজিত চ্যাম্পিয়ন হলেও দারুণ দক্ষতার পরিচয় দিয়ে ফাইনাল খেলেছে স্বাগতিক বাংলাদেশ।
 
ইত্তেফাক/এসআর/নূহু
ইত্তেফাক/নূহু
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১