ঢাকা মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫
১৭ °সে

ঢাকায় আবার দাবা বিশ্বকাপের বাছাই

ঢাকায় আবার দাবা বিশ্বকাপের বাছাই
ছবি-সংগৃহীত

মার্চে ঢাকায় বিশ্বকাপ দাবার বাছাই হতে যাচ্ছে। ২০০৩ এবং ২০০৭ সালের পর আবার বাংলাদেশে বিশ্বকাপ দাবার আঞ্চলিক বাছাই হতে যাচ্ছে। এখানে সাফের সাত দেশের মধ্যে ভারত ছাড়া বাদবাকি বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান, পাকিস্তান অংশগ্রহণ করবে।

আঞ্চলিক বাছাই হতে পুরুষ চ্যাম্পিয়ন একজন এবং নারী চ্যাম্পিয়ন একজন বিশ্বকাপ দাবায় খেলার সুযোগ পাবেন। এবার সেপ্টেম্বরে রাশিয়ায় হবে বিশ্বকাপ দাবা। বিশ্বকাপ দাবার গত আসরে বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার আব্দুল্লাহ আল রাকিব খেলেছিলেন। রাকিব বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছিলেন।

তবে ঢাকায় যে দুই বার আঞ্চলিক বাছাইয়ের আসর বসেছিল সেখানে বাংলাদেশের সুযোগ হয়নি। কারণ তখন ভারতের অংশগ্রহণ ছিল। এবার ভারত না থাকায় বাংলাদেশের জন্য কিছুটা সহজ বলে মনে করছে দাবা ফেডারেশন।

ভারত জনসংখ্যার দিক থেকে বড় এবং তাদের দাবাড়ুর সংখ্যাও বেশি। গ্র্যান্ডমাস্টারই রয়েছেন প্রায় ৬০ জনের মতো। তার উপর পারফরম্যান্সও ভালো। এসব কারণে ভারত নিজেই একটা জোন হিসাবে স্থান পায়। এটা আন্তর্জাতিক দাবা ফেডারেশন হতেই নির্ধারণ হয়ে থাকে।

শুধু ভারতই নয় বিশ্ব দাবায় চীন, যুক্তরাষ্ট্র, রাশিয়ার মতো দেশুগুলোকেও পৃথক পৃথক ভাবে একটা করে জোন ধরা হয়ে থাকে। বাংলাদেশের সেই শক্তি নেই বলে সাফের একাধিক দেশ মিলে আঞ্চলিক বাছাই হয়।

দুই বছর পর পর দাবা বিশ্বকাপ হয়। বিশ্বকাপ দাবায় পুরুষদের গ্রুপে ১২৮ জন এবং নারী দাবাড়ু ৬৪ জন। এদের মধ্যে এশিয়া থেকে ১৯ জন খেলার সুযোগ পায়। যার মধ্যে ৯ জন বিভিন্ন জোন থেকে এবং বাকি ১০ জন এশিয়ান কন্টিনেন্টাল দাবা থেকে খেলার সুযোগ পায়।

আরও পড়ুন: খুলনায় মাদক ব্যবসায়ীসহ গ্রেফতার ২৯

ঢাকায় বিশ্বকাপের আঞ্চলিক বাছাই ১৪ মার্চ শুরু হয়ে ৯ দিন খেলা হবে। জানা গেছে অন্য দেশগুলোর থাকা খাওয়া যাওয়া আসার খরচ দিতে হবে বাংলাদেশকে। বাছাইয়ে আয়োজনে আট থেকে দশ লাখ টাকা খরচ হবে।

আঞ্চলিক বাছাইয়ে ছেলেদের প্রাইজ মানি ৩ হাজার ডলার মেয়েদের গ্রুপের ২ হাজার ডলার। এবার ১২ বছর পর বাংলাদেশে হতে যাচ্ছে বিশ্বকাপ বাছাইয়ের আঞ্চলিক লড়াই।

ইত্তেফাক/কেআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ ফেব্রুয়ারি, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন