শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বড় জয় সিরিজ ড্র

আপডেট : ১৬ নভেম্বর ২০১৮, ০২:৪০
চায়ের দেশে প্রথম টেস্ট হেরে বিষণ্ন বদনে ঢাকায় ফিরেছিল বাংলাদেশ দল। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া বাংলাদেশ মিরপুর টেস্টে ঘুরে দাঁড়িয়েছে বিপুলবিক্রমে। চার দিনের দাপুটে পারফরম্যান্সে ১১তম টেস্ট জয়ের মঞ্চটা তৈরি হয়েছিল। গতকাল শেষ পর্বের কাজটুকু সারতে খুব বেশি সময় নেয়নি বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজ-তাইজুল ইসলামের ঘূর্ণিতে দেড় সেশনেই থেমেছে জিম্বাবুয়ের প্রতিরোধ।
 
মিরপুরে গতকাল সিরিজের দ্বিতীয় টেস্টে জিম্বাবুয়েকে ২১৮ রানে হারিয়েছে বাংলাদেশ। মুখ রক্ষা তথা মান বাঁচানো জয়েই সিরিজটা ১-১ এ ড্র করতে পেরেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। বাংলাদেশের দেওয়া ৪৪৩ রানের টার্গেটে খেলতে নেমে গতকাল ব্রেন্ডন টেইলরের সেঞ্চুরির পরও দ্বিতীয় ইনিংসে ২২৪ রানে অল-আউট হয়েছে জিম্বাবুয়ে।
 
সাকিব-তামিমকে ছাড়াই জিম্বাবুয়ের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ জিতলেও টেস্টে ড্র করলো স্বাগতিকরা। গতকাল পাওয়া জিম্বাবুয়ের বিপক্ষে ষষ্ঠ জয়টাই টেস্টে রানের ব্যবধানে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ জয়। এর আগে সর্বোচ্চ ২২৬ রানে জয়টাও ছিল জিম্বাবুয়ের বিপক্ষে, ২০০৫ সালে চট্টগ্রামে।
 
মাহমুদউল্লাহর নেতৃত্বে প্রথম টেস্ট জয়ের ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন ডাবল সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম। সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন দুই ম্যাচে ১৮ উইকেট পাওয়া বাঁ-হাতি স্পিনার তাইজুল।
 
ম্যাচ পঞ্চম দিনে গড়ালেও মিরপুরের উইকেটের খুব বেশি পরিবর্তন হয়নি। বাকি চার দিনের মতোই সকালে কিছুটা অসমান বাউন্স, টার্ন ছিল। তারপর ব্যাটসম্যানদের পক্ষে কথা বলেছে উইকেট; কিন্তু সেই পরিবেশেও দেড় সেশনের বেশি ব্যাটিং করতে পারেনি জিম্বাবুয়ে এবং তার পেছনে বড় অবদান বাংলাদেশের চাপিয়ে দেওয়া বিশাল রানের চাপ ও স্পিনারদের তৈরি করা ঘূর্ণি জাদুর জাল।
 
চতুর্থ দিনের ২ উইকেটে ৭৬ রান নিয়ে খেলতে নেমে গতকাল আরও সাত উইকেট হারিয়ে ১৪৮ রান যোগ করে জিম্বাবুয়ে। যার মধ্যে ১০২ রানই করেছেন ব্রেন্ডন টেইলর। শেষ দিনে জিম্বাবুয়ের যতটুকু লড়াই তার সিংহভাগই করেছেন অভিজ্ঞ এই উইকেটকিপার ব্যাটসম্যান। একপ্রান্ত আগলে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ১৬৭ বলে ১০টি চারে অপরাজিত ১০৬ রান করেন। প্রথম ইনিংসেও ১১০ রান করেছিলেন তিনি। যার ফলে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে জোড়া সেঞ্চুরি করলেন টেইলর। আর দুই ইনিংসেই সেঞ্চুরির ঘটনা বাংলাদেশের বিপক্ষে এটি সপ্তমবার। কুমার সাঙ্গাকারা ও টেইলর সর্বোচ্চ দুইবার করে ম্যাচে জোড়া সেঞ্চুরি করেছেন বাংলাদেশের বিরুদ্ধে।
 
গতকাল দিনের নবম ওভারে শন উইলিয়ামসকে (১৩) বোল্ড করে ব্রেক থ্রো এনে দেন মুস্তাফিজুর রহমান। লাঞ্চের আগে সিকান্দার রাজাকে (১২) কট এন্ড বোল্ড করেন তাইজুল। লাঞ্চের পর ফিরে টেইলর-পিটার মুরের প্রতিরোধ ভাঙেন মিরাজ। মুর ১৩ রান করে আউট হলে বিচ্ছিন্ন হয় তাদের ৬৬ রানের জুটি। মুমিনুলের থ্রোয়ে চাকাভা (২) রান আউট হন। নতুন বল নেওয়ার আগেই তিরিপানোকে (০) ফেরান মিরাজ।
 
লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে ১৬৪ বলে সেঞ্চুরি পূর্ণ করেন টেইলর। তারপর মাভুতা (০), জার্ভিসকে (১) শিকার বানিয়ে জিম্বাবুয়ের ব্যাটিং লেজটা গুটিয়ে দিয়েছেন মিরাজ। চোটগ্রস্ত চাতারা ব্যাটিং করেননি। ক্যারিয়ারে পঞ্চমবার পাঁচ উইকেট নেন মিরাজ। গতকাল ৩৮ রানে পান পাঁচ উইকেট। তাইজুল দুইটি, মুস্তাফিজ একটি করে উইকেট নেন।
 
সংক্ষিপ্ত স্কোর
 
বাংলাদেশ: ৫২২/৭ ডি. ও দ্বিতীয় ইনিংস ২২৪/৬ ডি.। জিম্বাবুয়ে: ৩০৪, ২২৪। ফল: বাংলাদেশ ২১৮ রানে জয়ী। ম্যাচ সেরা: মুশফিকুর রহিম, সিরিজ সেরা: তাইজুল ইসলাম।
 
ইত্তেফাক/আরকেজি