ঢাকা রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫
১৯ °সে

সেরেনাকে বিদায় করে সেমিফাইনালে প্লিসকোভা

সেরেনাকে বিদায় করে সেমিফাইনালে প্লিসকোভা
সেরেনা উইলিয়ামসকে বিদায় করে অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে চেক তারকা ক্যারোলিনা প্লিসকোভা। ছবি: গার্ডিয়ান

সেরেনা উইলিয়ামসকে বিদায় করে অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনাল নিশ্চিত করেছেন চেক তারকা ক্যারোলিনা প্লিসকোভা। বুধবার তিন সেটের জমাট এক লড়াইয়ে চেক সপ্তম বাছাই প্লিসকোভা ৬-৪, ৪-৬, ৭-৫ গেমে সেরেনাকে পরাজিত করে শেষ চার নিশ্চিত করেন। ফাইনালের পথে প্লিসকোভার প্রতিপক্ষ জাপানিজ চতুর্থ বাছাই নাওমি ওসাকা।

মেলবোর্ন পার্কে ২০১৭ সালের চ্যাম্পিয়ন সেরেনার এই পরাজয়ে রেকর্ড স্পর্শকারী ২৪তম স্ল্যাম শিরোপা জয়ের স্বপ্ন বাস্তবায়ন আরো কিছুদিন বিলম্বিত হলো। ২৬ বছর বয়সী চেক তারকা রোলার কোস্টার তৃতীয় সেটে ৫-১ গেমে পিছিয়ে থেকে চারটি ম্যাচ পয়েন্ট রক্ষা করে দুই ঘন্টা ১০ মিনিটের লড়াইয়ে শেষ পর্যন্ত জয় ছিনিয়ে নেন।

ম্যাচ শেষে অনেকটাই পরিশ্রান্ত প্লিসকোভা বলেছেন, ‘আমি একেবারে লকার রুমে ঢুকেই পড়েছিলাম। এখন আমি এখানে বিজয়ী হিসেবে দাঁড়িয়ে আছি। এটা সত্যিই বিশেষ এক অনুভূতি। তৃতীয় সেটে আমি মোটেই ভাল খেলিনি। কিন্তু হঠাৎ করেই মনে হলো, আরো একবার চেষ্টা করে দেখি। আমি তখন ৫-২ গেমে পিছিয়ে ছিলাম। শেষের দিকে সেরেনা কিছুটা বিচলিত হয়ে পড়েছিল। আর সেই সুযোগটাই আমি নিয়েছি।’

চতুর্থ রাউন্ডে বিশ্বের এক নম্বর তারকা সিমোনা হালেপকে বিদায় করলেও ৩৭ বছর বয়সী সেরেনা কোয়ার্টার ফাইনালে আর পেরে উঠলেন না। প্লিসকোভার বিপক্ষে তার মধ্যে গভীরতার অভাব লক্ষ্য করা গেছে। বেশ কয়েকটি আনফোর্সড এররে তিনি শেষ পর্যন্ত ম্যাচটি রক্ষা করতে পারেননি। এই ধরনের ভুল সাধারণত সেরেনার কাছ থেকে আশা করা যায়না। অস্ট্রেলিয়ান ওপেনের অনুশীলন টুর্নামেন্ট হিসেবে খ্যাত ব্রিসবেন ইন্টারন্যাশনালে শিরোপা জয় করে প্লিসকোভা টুর্নামেন্টের আগে নিজের যোগ্যতার প্রমান দিয়েছিলেন। সেরেনাকে প্রথম সেটে ৬-৪ গেমে পরাজিত করে সেমিফাইনালে পথে এগিয়েও গিয়েছিলেন। কিন্তু সেরেনা দারুণভাবে দ্বিতীয় সেটে ফিরে এসে লড়াই জমিয়ে তুলেন। তবে তৃতীয় সেটে এগিয়ে থেকেও তা ধরে রাখতে পারেননি।

বিশ্বের সাবেক এক নম্বর খেলোয়াড় প্লিসকোভা মেলবোর্ন পার্কে আগের দুই আসরে কোয়ার্টার ফাইনাল খেললেও এর বেশীদুর যেতে পারেননি। ২০১৬ সালে তিনি ইউএস ওপেনের ফাইনাল খেলেছিলেন। সাম্প্রতীক সময়ে প্রায় প্রতিটি গ্র্যান্ড স্ল্যামেই দ্বিতীয় সপ্তাহে তিনি খেলেছেন। অন্তত কোয়ার্টার ফাইনালে তো খেলেছেন, কিন্তু এখনো কাঙ্খিত শিরোপার দেখা পাননি।

সেমিফাইনালে ইউএস ওপেন বিজয়ী ওসাকার মুখোমুখি হবার আগে সেরেনার বিপক্ষে এই জয় দারুনভাবে উজ্জীবিত করবে বলে প্লিসকোভা স্বীকার করেছেন। এ সম্পর্কে প্লিসকোভা বলেন, ‘ওসাকা অবশ্যই বিপদজনক, তবে সেরেনার থেকে বেশী নয়।’

ইত্তেফাক/এএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন