ঢাকা সোমবার, ১৮ মার্চ ২০১৯, ৪ চৈত্র ১৪২৫
২৫ °সে

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে খেলার পক্ষে ভারতীয় বিশেষজ্ঞরা

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে খেলার পক্ষে ভারতীয় বিশেষজ্ঞরা
২০১৯ সালের বিশ্বকাপে জুনের ১৬ তারিখে পাকিস্তান-ভারত মুখোমুখি হওয়ার কথা রয়েছে। ছবি: ক্রিকবাজ

সম্প্রতি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে জঙ্গি হামলার পর দেশটিতে পাকিস্তান বিরোধী মনোভাব ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এ হামলার মদদদাতা হিসেবেই ভারতীয়রা পাকিস্তানকে দায়ী করছে। তবে পাকিস্তান বরাবরের ন্যায় এ অভিযোগ অস্বীকার করে আসছে। কিন্তু ভারতীয়রা এতটাই ক্ষুদ্ধ যে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য আসন্ন ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কট করার আহবান পর্যন্ত জানিয়েছেন অনেকে।

দেশটির বিভিন্ন প্রদেশের ক্রিকেট ক্লাবগুলো থেকে পাকিস্তানী তারকাদের ছবি পর্যন্ত নামিয়ে ফেলা হয়েছে। আবার কোথাও কোথাও পাকিস্তানীদের ছবি নামিয়ে ফেলা হয়েছে। শনিবার ভারতে শুরু হওয়া শুটিং বিশ্বকাপে অংশ নিতে পাকিস্তানী শুটারদের ভিসা দেয়া হয়নি। তারপরও বিশ্বকাপে পাকিস্তান ম্যাচ বয়কট না করার পক্ষেই বিশেষজ্ঞরা।

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে না খেললে ক্ষতি হবে বলে মনে করছেন ভারতের সাবেক অধিনায়ক সুনিল গাভাস্কার। তিনি মনে করছেন দ্বিপাক্ষিক সিরিজ না খেলা অব্যাহত রেখে পাকিস্তানকে ‘আঘাত’ করতে পারে ভারত। ইন্ডিয়া টুডে পত্রিকাকে গাভাস্কার এসব কথা বলেন।

এদিকে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে বলা হয়েছে ইংল্যান্ডে অনুষ্ঠেয় আসন্ন বিশ্বকাপে পাকিস্তানকে নিষিদ্ধ করার কোন পথ নেই। বিষয়টি যদি আইসিসিতে তোলা হয় এবং তারা বোর্ড সদস্যদের সামনে ভোটের জন্য তুলে ধরে, ভারত হয়তো অন্য দেশগুলোর সমর্থন পাবেনা।

আরো পড়ুন: লাথি মেরে আম্পায়ারের নাক ভাঙলেন নিউজিল্যান্ডের ক্রিকেটাররা

আইসিসির সংবিধান অনুযায়ী কোন দল বাছাই পর্ব তেকে উন্নীত হলে আইসিসি ইভেন্টে তাদেরকে অংশ গ্রহণ করতে দিতে হবে। এ সমস্যা সমাধানে সাংবিধানিক কিংবা চুক্তিগত কোন পথ নেই।

ভারতীয় দলের সাবেক ওপেনার চেতন চৌহান বলেছেন, বিশ্বকাপের মত বৈশ্বিক কোন টুর্নামেন্ট থেকে তুলে নেয়া ক্রিকেট বোর্ডগুলোর জন্য মোটেই সহজ কাজ নয়। বরং পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কট করলে এটা ভারতের জন্য ক্ষতিকর হতে পারে।

ইত্তেফাক/মোস্তাফিজ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন