শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সেই বারুদে ফাইনালে রিভারপ্লেট চ্যাম্পিয়ন

আপডেট : ১০ ডিসেম্বর ২০১৮, ১৩:৩১

আর্জেন্টিনার ফুটবল ইতিহাসে একটা কলঙ্কজনক অধ্যায় ঘটেছিল এই ম্যাচকে ঘিরে। বুয়েন্স আয়ার্সে রিভারপ্লেটের উগ্র সমর্থকদের হামলায় আহত হয়েছিলেন বোকা জুনিয়র্সের কয়েকজন খেলোয়াড়। দক্ষিণ আমেরিকার সেরা ক্লাবগুলো নিয়ে অনুষ্ঠিত কোপা লিবার্তোদোরেসের ফাইনালের দ্বিতীয় লেগের সেই বারুদে ম্যাচটি হলো মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে।

এই ম্যাচে বোকা জুনিয়র্সকে ৩-১ গোলে হারায় রিভারপ্লেট। গত ১১ নভেম্বর বোকা জুনিয়র্সের মাঠে প্রথম লেগে ২-২ গোলে ড্র করেছিল দলটি। তাই দুই লেগ মিলে ৫-৩ গোলে এগিয়ে থেকে দলটি শিরোপা জিতে নেয় রিভারপ্লেট।  

কোপা লিবার্তোদোরেসের ৫৮ বছরের ইতিহাসে প্রথমবারের মুখোমুখি হয় আর্জেন্টিনার দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব। প্রথম লেগ ড্র হওয়ার পর ফিরতি লেগে রিভারপ্লেটের মাঠে খেলতে যায় বোকা। সেখানেই রিভারের উগ্র সমর্থকদের হামলায় বোকার খেলোয়াড়সহ অনেকেই আহত হন। পরে দুই দফা স্থগিত হওয়ার পর বুয়েনস আয়ার্স থেকে ৬ হাজার মাইল দূরে সান্তিয়াগো বার্নাব্যুতে স্থানান্তর করা হয়। বার্নাব্যুর সেই গ্যালারিতে ৬২ হাজার দর্শকের উপস্থিতিও উত্তাপ ছড়িয়েছে।

আরো পড়ুন: অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ঐতিহাসিক টেস্ট জয়

ম্যাচে রিভারপ্লেট শুরু থেকেই বেশ ভাল খেলছিল। তবে গোলের সূচনা বোকা জুনিয়র্সই করে। খেলার ৪৪ দারিও বেনেদেত্তো প্রথম গোল করে এগিয়ে নেন বোকাকে। দ্বিতীয়ার্ধে ৬৮ মিনিটে লুকাস প্রাত্তো রিভারকে সমতায় ফেরান। সমতায় নির্ধারিত সময় শেষ হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটেই উইলমার ব্যারিওস লাল কার্ড দেখায় ১০ জনে পরিণত হয় বোকা। সেই সুযোগে ১০৯ মিনিটে হুয়ান ফার্নান্দেজ কুইন্টেরো আরেক গোল করে রিভারকে এগিয়ে নেন। শেষ পর্যন্ত অতিরিক্ত সময়ের যোগ করা সময়েও গঞ্জালো মার্টিনেজ আরেক গোল করেন। সেই সুবাদে দক্ষিণ আমেরিকার সেরা ক্লাবের তকমাটা লাগে রিভারপ্লেটের গায়েই।

ইত্তেফাক/কেআই