ঢাকা রবিবার, ২০ জানুয়ারি ২০১৯, ৭ মাঘ ১৪২৫
২০ °সে

তারপরও আশাবাদী কুমিল্লা

স্মিথের বিপিএল খেলা নিয়ে জটিলতা

স্মিথের বিপিএল খেলা নিয়ে জটিলতা
স্টিভেন স্মিথ। ফাইল ছবি

বল টেম্পারিং কাণ্ডে নিষিদ্ধ অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। তবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরে খেলবেন তারা। সিলেট সিক্সার্স ইতোমধ্যে ওয়ার্নারকে অধিনায়ক ঘোষণা করেছে। স্মিথের খেলার কথা ছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে। গত মাসেই ভিডিও বার্তায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স সমর্থকসহ বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের শুভেচ্ছাও জানিয়েছেন স্মিথ। কিন্তু কুমিল্লার হয়ে তার খেলা নিয়ে নতুন করে জটিলতার সৃষ্টি হয়েছে।

বিদেশি ক্রিকেটার কোটায় শ্রীলঙ্কার ক্রিকেটার আসেলা গুনারত্নেকে নিয়েছিল কুমিল্লা। কিন্তু এই আসরে গুনারত্নেকে পাবে না দলটি। পরে গুনারত্নের জায়গায় স্মিথকে দলে টেনেছিল সাবেক বিপিএল চ্যাম্পিয়নরা। তারপরই বেঁধেছে বিপত্তি।

স্মিথের কুমিল্লায় অন্তর্ভুক্তি নিয়ে আপত্তি জানিয়েছে রংপুর রাইডার্স। পরে রংপুরের সঙ্গে যোগ দেয় আরও কয়েকটি ফ্র্যাঞ্চাইজি। তাদের দাবি, বাইলজ অনুযায়ী ড্রাফটের বাইরে থেকে আর বিদেশি ক্রিকেটার নিতে পারবে না কুমিল্লা। যদিও বিপিএলের টেকনিক্যাল কমিটির অনুমোদন সাপেক্ষেই গুনারত্নের জায়গায় স্মিথকে নিয়েছিল দলটি।

জটিলতা বড় আকার ধারণ করায় টেকনিক্যাল কমিটি বিষয়টি বোর্ডের সিদ্ধান্তের উপর ছেড়ে দিয়েছে। এখন বিসিবির বোর্ড মিটিংয়ে চূড়ান্ত হবে স্মিথ কুমিল্লার হয়ে এবার বিপিএল মাতাতে পারবেন কিনা।

গতকাল টেকনিক্যাল কমিটির প্রধান জালাল ইউনুস এ প্রসঙ্গে সাংবাদিকদের জানিয়েছেন, ‘টেকনিক্যাল কমিটি সমাধান না করতে পারায় আমরা বিষয়টি ক্রিকেট বোর্ডের ওপর ছেড়ে দিয়েছি। শুরুতে আপত্তি জানিয়েছিল রংপুর রাইডার্স। পরে প্রায় সব ফ্র্যাঞ্চাইজি। যেহেতু বিষয়টি জটিল, শুরুতে অনুমোদন দেওয়ার পরও আবার বিষয়টি আলোচনা করতে হয়েছে। সেটির সমাধান না হওয়ায় আমরা বোর্ডের ওপর ছেড়ে দিয়েছি। বোর্ড ঠিক করবে, কী করা যাবে। পরবর্তী বোর্ড মিটিং বা আনুষ্ঠানিকভাবে হয়তো তাদের জানিয়ে দেওয়া হবে।’

গত মাসে কুমিল্লাকে কেন স্মিথকে দলে নেয়ার অনুমতি দেয়া হয়েছিল প্রশ্নে বিসিবির এই পরিচালক বলেছেন, ‘বাইলজ অনুযায়ী ড্রাফটের বাইরে কুমিল্লা এখন আসলে নিতে পারে না বিদেশি ক্রিকেটার। নিলে নিতে হবে ড্রাফট থেকে। বৃহৎ স্বার্থে আমরা বিষয়টি ছাড় দিয়েছিলাম। কিন্তু অন্যদের আপত্তির কারণে সেটা আপাতত হচ্ছে না। এখন এ বিষয়ে সিদ্ধান্ত নেবে ক্রিকেট বোর্ড।’

আরও পড়ুন: নিষিদ্ধ হলেন আকিলা ধনঞ্জয়া

বিপিএলে অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটারদের অংশগ্রহণ নেই বললেই চলে। গত আসরেও শেন ওয়াটসনের খেলার কথা ছিল। কিন্তু চোটের কারণে খেলতে পারেননি তিনি। এবার ওয়ার্নার-স্মিথের মতো বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটাররা রাজি হয়েছেন বিপিএল খেলতে। বর্তমান সময়ে ক্রিকেট দুনিয়ার সেরা ব্যাটসম্যানদের একজন স্মিথ। কুমিল্লার হয়ে খেলতে মুখিয়ে আছেন তিনি। ভিডিও বার্তায় তেমনই প্রতিক্রিয়া জানিয়েছেন। এখন দলগুলোর আপত্তির কারণে ঝুলে গেল বিপিএলে দুর্দান্ত এই ক্রিকেটারের অংশগ্রহণ। যা বিপিএলের ভাবমূর্তির জন্যও খুব ভালো খবর নয় বৈকি।

অবশ্য কুমিল্লা ভিক্টোরিয়ান্স আশাবাদী স্মিথকে এবারের আসরে পাবে তারা। গতকাল দলটির শীর্ষ পর্যায় থেকে জানা গেছে, শেষ পর্যন্ত স্মিথ কুমিল্লার হয়েই বিপিএল খেলবেন। তাকে দলে অন্তর্ভুক্তির ক্ষেত্রে টেকনিক্যাল কমিটির অনুমোদনের চিঠি আছে দলটির কাছে। তবে এই মুহূর্তে বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে কথা বলতে নারাজ তারা।

ইত্তেফাক/কেআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ জানুয়ারি, ২০১৯
আর্কাইভ
 
বেটা
ভার্সন