অর্থনীতি | The Daily Ittefaq

'দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশই সেরা'

'দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশই সেরা'
অঞ্জন রায় চৌধুরী, নয়াদিল্লি১৪ নভেম্বর, ২০১৫ ইং ২২:০৮ মিঃ
'দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশই সেরা'
 
'দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশই সেরা'- এমন মন্তব্য করে। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলেন, ধারাবাহিকভাবে প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। নয়া দিল্লিতে ৩৫তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৫ উদ্বোধনকালে এ কথা বলেন ভারতের রাষ্ট্রপতি।
 
সার্ক অঞ্চলের গুরত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলো অংশ নেওয়ায় অভিভূত ভারতের রাষ্ট্রপতি বলেন, "সার্ক নীতিতে 'সর্বপ্রথম প্রতিবেশি'-কে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া আছে। দক্ষিণ এশীয় অঞ্চলের এই নীতির সঙ্গে তাল মিলিয়ে মেলায় আফগানিস্তান 'সহযোগি দেশ' এবং বাংলাদেশকে 'ফোকাস দেশ' হিসেবে অংশগ্রহণ করায় ভালো লাগছে।"
 
তিনি বলেন, ভারতীয় বাণিজ্য মেলা নিজেই একটি ব্র্যান্ড এবং বিশ্বব্যাপী স্বীকৃত। বার্ষিক এই বাণিজ্য ও শিল্প উদযাপনের মাধ্যমে বিশ্বের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো গভীর সুদৃঢ করবে। প্রতিবেশী ও বন্ধুপ্রতিম দেশ ও বর্হিবিশ্বের সঙ্গে সম্পর্ক জোরদারে ভারত সরকার কাজ করে যাচ্ছে।
 
উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের বাণিজ্যমন্ত্রী নির্মলা শিথারমান এবং বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মোজাম্মেল আলী এবং ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
প্রসঙ্গত, ভারতের বাণিজ্য মেলায় বাংলাদেশ ছিল মূল আকর্ষণ। মেলায় সাত হাজার দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ গ্রহণ করেছে। মেলায় বাণিজ্যিক প্রদর্শনী চলবে নভেম্বর মাসের ১৪-১৮ তারিখ পর্যন্ত। অন্যদিকে সাধারণদের জন্য মেলা উন্মুক্ত থাকবে নভেম্বরের ১৯-২৭ তারিখ পর্যন্ত।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৪
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৬