বাণিজ্য | The Daily Ittefaq

হিলি স্থলবন্দরে উত্তাপ ছড়াচ্ছে কাঁচামরিচ

হিলি স্থলবন্দরে উত্তাপ ছড়াচ্ছে কাঁচামরিচ
হাকিমপুর (দিনাজপুর) সংবাদদাতা০৫ অক্টোবর, ২০১৭ ইং ২২:১৯ মিঃ
হিলি স্থলবন্দরে উত্তাপ ছড়াচ্ছে কাঁচামরিচ
ফাইল ছবি
 
হঠাৎ করেই কাঁচামরিচের উত্তাপ বাড়তে শুরু করেছে। গত ৫-৬দিন আগেও খুচরা বাজারে প্রতি কেজি যে কাঁচামরিচ ৫০-৬০ টাকায় বিক্রি হয়েছে, এখন তা বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। বর্তমানে হিলি স্থলবন্দরের মোকামে ভারত থেকে আমদানি করা হাইব্রিড জাতের প্রতি কেজি কাঁচামরিচ মানভেদে পাইকারি বিক্রি হচ্ছে ৮৫-১০৫ টাকায়।
 
বন্দরের আমদানিকারক ব্যবসায়ীরা জানান, সাম্প্রতিক বন্যায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয় কাঁচামরিচের আবাদ। এতে দেশে পর্যায়ক্রমে সংকট সৃষ্টি হলে বাজারে সরবরাহ কমে আসে। ফলে বাড়তে থাকে দাম। এ অবস্থায় কাঁচামরিচের দাম নিয়ন্ত্রণসহ সরবরাহ স্বাভাবিক রাখতে দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে আমদানি শুরু করেন স্থানীয় ব্যবসায়ীরা।
 
বাংলাহিলি বাজারের আড়তদার রেজাউল করিম জানান, বাজারে চাহিদার তুলনায় সরবরাহ খুবই কম। বন্যার কারণে আবাদ ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশিয় কাঁচামরিচের সংকট সৃষ্টি হয়। একারণে দাম বেড়েছে। গত ৫-৬দিন আগেও বাজারে আমদানি করা ভারতীয় হাইব্রিড কাঁচামরিচ ৫০-৬০ টাকায় বিক্রি করা হয়েছে। কিন্তু এরপর হঠাৎ করেই বেড়ে যায় দাম। বর্তমানে খুচরা বাজারে মানভেদে ১৩০-১৬০ টাকায় বিক্রি হচ্ছে।
 
 
বন্দরের কাঁচাপণ্য আমদানিকারক আবুল হাসনাত খান রনিসহ আরও কয়েকজন আমদানিকারক জানান, ভারতের বেনারস, বিহার, মালদা, মধুপুর, বৈকণ্ঠপুরসহ বিভিন্ন এলাকা থেকে আমরা ২৫০ ডলারে প্রতি মেট্রিকটন কাঁচামরিচ আমদানি করছি। এতে প্রতি কেজিতে শুল্ককর, পোর্টের মাশুলসহ সবমিলে খরচ হচ্ছে ৪২ টাকা। আবার কিছু ঘাটতিও থাকে। বৃহস্পতিবার এই কাঁচামরিচ মানভেদে হিলি স্থলবন্দর থেকে পাইকারি বিক্রি করা হয়েছে ৮৫-১০৫ টাকা দামে।
 
এদিকে খোঁজ নিয়ে জানাগেছে, আমদানি করা কাঁচামরিচ ঢাকা, চট্টগ্রাম, গাজীপুরসহ দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যাওয়ার পর বিক্রি হচ্ছে প্রায় ২০০ টাকায়।
 
কাঁচামরিচ কিনতে আসা সাভারের আমিন বাজারের ছলিম মিয়া বলেন, কাঁচামরিচের সংকটের  কারণে ঢাকায় দাম বেড়ে গেছে। বুধবার ঢাকায় প্রতি কেজি বিক্রি করেছি ২২০ টাকায়।
 
এদিকে বন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্টের ব্যবস্থাপক অসিত কুমার স্যানাল জানান, প্রতিদিন এই বন্দরের মাধ্যমে গড়ে ৫০ মেট্রিকটন কাঁচামরিচ আমদানি হচ্ছে।
 
নাম প্রকাশে অনিচ্ছুক বন্দরের কয়েকজন কাঁচাপণ্য আমদানিকারক জানান, প্রতি কেজিতে ৩৫-৪২ টাকা খরচ হলেও বিক্রি করা হচ্ছে ৮৫-১০৫ টাকা কেজিতে। প্রতি কেজিতে দ্বিগুণ মুনাফা করছেন এখানকার ব্যবসায়ীরা। ফলে বাজারে দাম আরও বাড়বে বলে মনে করছেন তারা।
 
ইত্তেফাক/ আরকেজি
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৬ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২