অর্থনীতি | The Daily Ittefaq

আইপিএফএফ ওও প্রকল্পের ৮টি বাণিজ্যিক ব্যাংক ও ৪টি আর্থিক প্রতিষ্ঠানের চুক্তি স্বাক্ষর

আইপিএফএফ ওও প্রকল্পের ৮টি বাণিজ্যিক ব্যাংক ও ৪টি আর্থিক প্রতিষ্ঠানের চুক্তি স্বাক্ষর
অনলাইন ডেস্ক০৭ আগষ্ট, ২০১৮ ইং ১৯:০৮ মিঃ
আইপিএফএফ ওও প্রকল্পের ৮টি বাণিজ্যিক ব্যাংক ও ৪টি আর্থিক প্রতিষ্ঠানের চুক্তি স্বাক্ষর
বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে ০৭ আগস্ট ইনভেস্টমেন্ট প্রমোশন এন্ড ফিন্যান্সিং ফ্যাসিলিটি ওও (আইপিএফএফ ওও) প্রকল্পের আওতায় প্র্যাক্সিসিং ফিন্যান্সিয়াল ইনস্টিউট (পিএফআই) হিসেবে তালিকাভূক্তির লক্ষ্যে নির্বাচিত আটটি  বাণিজ্যিক ব্যাংক ও চারটি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশ ব্যাংকে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষরিত হয়।
 
অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও আইপিএফএফ ওও প্রকল্পের প্রকল্প পরিচালক আহমেদ জামাল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এছাড়াও বিশ্ব ব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট জনাব এ.কে.এম. আব্দুল্লাহ, বাংলাদেশ ব্যাংকের উপমহাব্যবস্থাপক ও আইপিএফএফ ওও প্রকল্পের উপ প্রকল্প পরিচালক জনাব রথীন কুমার পাল, বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের প্রধান নির্বাহীগণ ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 
অনুষ্ঠানে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে আইপিএফএফ ওও প্রকল্পের আওতায় ঢাকা ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, ইস্টার্ণ ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানী লিমিটেড, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড ও ইন্ডাস্ট্রিয়াল এন্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফাইন্যান্স কোম্পানী লিমিটেড-কে পিএফআই হিসেবে তালিকাভুক্ত করা হলো।
 
উল্লেখ্য, আইপিএফএফ ওও প্রকল্পের আওতায় বেসরকারী খাত কর্তৃক গৃহীত সরকার অনুমোদিত অবকাঠামো প্রকল্পে পিএফআই হিসেবে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের মাধ্যমে ৪০৩.৭০ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ ৩১৭৭.১২ কোটি টাকা দীর্ঘমেয়াদী ঋণ প্রদান করা হবে। এ প্রকল্পের আওতায় অর্থায়নযোগ্য খাতগুলো হলো বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ, নবায়নযোগ্য জ্বালানী ও সেবা, বন্দর (স্থল, জল ও বিমান) নির্মাণ ও উন্নয়ন, শিল্প বর্জ্য ব্যবস্থাপনা, সড়ক-মহাসড়ক, ফ্লাইওভার ও এক্সপ্রেসওয়ে নির্মাণ, পানি সরবরাহ ও স্যুয়ারেজ ব্যবস্থাপনা এবং ইন্ডাস্ট্রিয়াল এস্টেট ও পার্ক উন্নয়ন প্রভৃতি।
 
ইত্তেফাক/নূহু
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০