অর্থনীতি | The Daily Ittefaq

নেপালের অর্থমন্ত্রীর সঙ্গে ড. আতিউর রহমানের সাক্ষাৎ

নেপালের অর্থমন্ত্রীর সঙ্গে ড. আতিউর রহমানের সাক্ষাৎ
অনলাইন ডেস্ক১৮ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৬:০৭ মিঃ
নেপালের অর্থমন্ত্রীর সঙ্গে ড. আতিউর রহমানের সাক্ষাৎ
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান আজ মঙ্গলবার সকালে নেপালের অর্থমন্ত্রী ড. ইয়ুবা রাজ খাতিওয়াদার সঙ্গে দেশটির রাজধানী কাঠমুন্ডুতে সাক্ষাৎ করেছেন। ইয়ুবা রাজ খাতিওয়াদা এর আগে নেপাল রাষ্ট্র ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। 
 
সাক্ষাৎকালে দুজনেই নিজ নিজ দেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা বিনিময় করেন। এছাড়াও বিবিআইএন এবং বিমসটেকের কাঠামোর সুযোগ কাজে লাগিয়ে এই উপ-অঞ্চলের দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলাপ হয়। 
 
নেপালের অর্থমন্ত্রী ড. খাতিওয়াদা বলেন, তিনি জলবিদ্যুৎ প্রকল্পগুলো বস্তবায়নে নেয়া দ্বিপক্ষীয় প্রকল্পগুলোতে বাংলাদেশর পক্ষ থেকে বিনিয়োগ এবং দুই দেশের মধ্যে অন্যান্য পণ্য আমাদনি-রপ্তানির পরিমাণ বাড়ানোর বিষয়ে আশাবাদী। নেপালে উৎপাদিত বিদ্যুৎ কিভাবে বাংলাদেশে পৌঁছাবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিবিআইএন ও বিমসটেক এর মাধ্যমে সহজে এ বিদ্যুৎ সঞ্চালনের ব্যবস্থা করা হবে। ড. আতিউর রহমান বাংলাদেশ, ভারত ও নেপালের মধ্যে বিদ্যমান শক্তিশালি সম্পর্কের ভিত্তিতে ত্রিপক্ষীয় চুক্তির সম্ভাবনার কথা আলোচনা করেন। 
 
 
এছাড়াও দুই দেশের মধ্যে কৃষি প্রক্রিয়াজাতকৃত পণ্যের বাণিজ্য বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য নেপালের অর্থমন্ত্রীকে আহ্বান জানান তিনি। পাশাপাশি আগামীতে বাংলাদেশের জলপথ এবং পায়রা ও মংলার মতো বন্দরগুলো আরও বেশি মাত্রায় ব্যবহার করে নেপাল বিশেষভাবে উপকৃত হতে পারে বলে তিনি অভিমত ব্যক্ত করেন। 
 
সর্বোপরি, কারিগরি শিক্ষা এবং চিকিৎসা বিদ্যার পাশপাশি আর্থিক খাতের জন্য মানব সম্পদ উন্নয়নে নেপাল ও বাংলাদেশ যৌথভাবে কাজ করতে পারে বলে মনে করেন ড. আতিউর রহমান। তিনি বৈঠক শেষে তার লেখা সম্প্রতি প্রকাশিত ‘ From Ashes to Prosperity ’ বইটি উপহার দেন ইয়ুবা রাজ খাতিওয়াদাকে
 
উল্লেখ্য, ড. আতিউর রহমান ব্যাংকিং, ফাইনান্স এন্ড ইনস্যুরেন্স ইনস্টিটিউটের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য বর্তমানে নেপালে অবস্থান করছেন। আজ সন্ধ্যায় কাঠমন্ডুতে হোটেল র‌্যাডিসনে এ উপলক্ষে আয়োজিত কনফারেন্সে আর্থিক অন্তর্ভূক্তি বিষয়ে তার একটি নিবন্ধ উপস্থাপনের কথা রয়েছে।
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৯
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪