শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মনোনয়ন ফর্ম জমা দিলেন ডাঃ রেজাউল করিম তুষার

আপডেট : ১৩ নভেম্বর ২০১৮, ২১:১২

অাসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ ৮ আসন থেকে নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র তুলেছিলেন ডাঃ রেজাউল করিম তুষার। বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে নির্বাচনে আশাবাদী তিনি। সেই প্রত্যাশায় মনোনয়ন ফর্ম জমা দিয়েছেন আজ।

খোঁজ নিয়ে জানা গেছে, ডাঃ তুষার ২০০১-০৩ শিক্ষাবর্ষের প্রথম জি পি এ গ্রুপের ছাত্র ছিলেন, তিনি ঢাকার বি এ এফ শাহীন কলেজ থেকে ২০০১ সালে নিম্ন মাধ্যমিক এবং প্রাচ্যের ডান্ডিখ্যাত ঢাকা কলেজ থেকে ২০০৩ সালে উচ্চ মাধ্যমিক পাশ করেন। সেই সময়ে ঢাকা কলেজে অধ্যায়নরত থাকাকালে শিক্ষা শান্তি প্রগতির সবচেয়ে বড় সংগঠন ছাত্রলীগের কর্মী হিসেবে নিজেকে আত্মপ্রকাশ করতে থাকে। পরবর্তীতে ২০০২ সালে ঢাকা কলেজ ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মনোনীত হন। অল্পসময়ে আলোচিত হয়ে উঠেন। যার ব্যপ্তি ছিল মাত্র ছায় মাস। 

বিরোধী দলের ছাত্র রাজনীতি করা কতটা সাহসিকতার তা ঢাকা কলেজে অধ্যয়ন করে ডাঃ তুষার উপলব্ধি করেছিলেন। বহুবার ছাত্রদলের নির্যাতন, কলেজের পরীক্ষায় বসতে না দেওয়া, টেস্ট, প্রি টেস্ট পরীক্ষার হল থেকে বের করে দেওয়া, ক্যাম্পাসে ঢুকতে না দেওয়ার মতো নির্যাতন সহ্য করেছিলেন। পরবর্তীতে ময়মনসিংহের অদূরে অবস্থিত কমিউনিটি বেজড মেডিকেল কলেজ থেকে সফলতার সঙ্গে এম বি বি এস ডিগ্রি অর্জন করেন। সিবিএমসিবিতে অধ্যয়নরত অবস্থায় ২০০৭ সালে ইয়াজুদ্দিনের জরুরি অবস্থা ঘোষণার পর এবং জননেত্রী শেখ হাসিনাকে মিথ্যা মামলায় এরেস্ট করার প্রতিবাদে শেখ হাসিনার মুক্তির দাবিতে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে, চুরখাই পাম্পের পাশে  প্রথম যে মুক্তির মিছিল হয়েছিল, সেই মিছিলে শ্লোগান মাস্টার হিসেবে ডাঃ তুষার জড়িত ছিলেন সরাসরি।

এরপর মেধাবী ডাঃ তুষার সিবিএমসিবিতে জনপ্রিয় হয়ে ওঠেন। সিবিএমসিবি ছাত্র হোস্টেলে থাকা অবস্থায় প্রথম শিবির হটাও আন্দোলনের যে কয়জন ছাত্র জড়িত ছিলেন, তার মাঝে ডাঃ তুষার অন্যতম। যে কারণে তাকে সেই মেডিকেল কলেজ জীবনেও নির্যাতন সহ্য করতে হয়েছে। জোরপূর্বক ফেল করিয়ে নিজ ব্যাচ থেকে ছিটকে পড়েন। ততকালীন বিএনপি জামাত সরকারের মদদপুষ্ট শিক্ষকদের অত্যাচার মাথায় নিয়েই পরবর্তীতে ২০১১ সালের নভেম্বর মাসে ইন্টার্ন চিকিৎসক পরিষদের প্রতিষ্ঠাতা যুগ্ম সাধারণ সম্পাদক জনপ্রিয় মুখ হিসেবে মনোনীত হন। 

ডাঃ রেজাউল করিম তুষার বর্তমানে ঢাকা শিশু হাসপাতালের মেডিকেল অফিসার হিসেবে রয়েছেন। তিনি সাবেক সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক, বঙ্গবন্ধু ছাত্র পরিষদ, তিনি বর্তমানে বঙ্গবন্ধু গবেষণা সংসদের স্বাস্থ্য ও অটিজম বিষয়ক উপকমিটির সদস্য, কেন্দ্রীয় কমিটির ক্রিড়া বিষয়ক সম্পাদক।

ইত্তেফাক/নূহু