শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রৌমারী সড়কে অবাধে চলছে অবৈধ ট্রাক্টর, পথচারী অতিষ্ট

আপডেট : ২১ নভেম্বর ২০১৮, ১৫:৫৯

কুড়িগ্রামের রৌমারী উপজেলার বিভিন্ন সড়কে বেপরোয়াভাবে চালানো হচ্ছে অবৈধ যন্ত্রদানব ট্রাক্টর। ট্রাক্টর কৃষি কাজে ব্যবহারের জন্য ক্ষেত খামারে থাকার কথা থাকলেও বর্তমানে রৌমারী সড়কের প্রধান বাহন। উপজেলার সংযোগ সড়কগুলো এখন সড়ক নয় যেন কাঁদা ও ধুলা চাষের জমি।

প্রশাসনের সামনেই বেপরোয়াভাবে বিকট শব্দে বালুমাটি বোঝাই নিয়ে সাদা পাউডারের মত ধুলো উড়িয়ে এবং কাঁদা ছিটিয়ে ধাবিয়ে চলছে ট্রাক্টরগুলো। এ নিয়ে প্রশাসনের কোনো নজরদারি নেই।

উপজেলার ব্রম্মপুত্র ও বিভিন্ন কৃষি জমি থেকে মাটি বোঝাই করে ট্রাক্টর দিয়ে বাড়ির ভিটা উচুকরণ ও ইটভাটায় ব্যবহারের জন্য ডিসি সড়ক ও গ্রামীণ সড়কগুলোর উপর দিয়ে বেপরোয়াভাবে চলাচল করছে। এর ফলে কাঁচা ও পাকা সড়কের বিভিন্ন স্থানে পিচ ঢালাই উঠে গিয়ে অসংখ্য গর্তে সৃষ্টি হয়েছে। এই সড়ক দিয়ে কোমলমতি স্কুল কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন পেশাজীবি মানুষ জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে।

দিনের বেলার সূর্যের আলোয় পিচ্ছিল মাটি ট্রাক্টরের বড় চাকায় পিষ্ট হয়ে ধুলার সৃষ্টি হয়ে পরিবেশ দূষিত হচ্ছে। ফলে ঐ এলাকার জনস্বাস্থ্য হুমকির মুখে পড়ছে। মাটি বোঝাই নিয়ে প্রতিদিন ১৫/২০টি ট্রাক্টর বিকট শব্দে বেপরোয়াভাবে চলাচল করায় রৌমারী শাপলা চত্বর, উপজেলা চত্বর ও থানা মোড় স্থানে প্রতিনিয়ত যানজট সৃষ্টি হচ্ছে।

ট্রাক্টরের বেপরোয়াভাবে চলাচলে বাধাগ্রস্ত হচ্ছে অটোরিক্সা, পিকআপ, অটো-টেম্পুকে অটোভ্যানসহ অন্য ছোট যানবাহন। এই সকল সড়ক দিয়ে ট্রাক্টর ছাড়া অন্যান্য যানবাহনের চলাচল প্রায় বন্ধ হয়ে যাচ্ছে।

রৌমারী ডিগ্রী কলেজের অধ্যক্ষ সামিউল ইসলাম জীবন, রৌমারী সিজি জামান সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু হোরায়রা ও  মর্নিং সান কিন্ডার গার্ডেনের অধ্যক্ষ সোহরাব হোসেন জানান, সূর্যের আলো থাকার পরও রাস্তায় আশপাশ এলাকা ট্রাক্টরের সৃষ্ট ধুলোয় কুয়াশার মতো অন্ধকারাচ্ছন্ন হয়ে থাকে। আর ধুলোর মধ্যে দিয়ে চলাচল করায় সর্দি কাশি শ্বাসকষ্ট রোগে আক্রান্ত হচ্ছে প্রতিষ্ঠানে আসা সকল শিক্ষার্থী ও এলাকার সর্বস্তরের মানুষ।

বন্দবেড় ইউপি চেয়ারম্যান কবির হোসেন জানান, রৌমারী থেকে জেলা সদর কুড়িগ্রাম, ঘাটে যাতায়াতের সড়কটি এখন ট্রাক্টরের দখলে। যাত্রীবাহী গাড়ী চালকরা এই সড়ক দিয়ে আসতে চায় না, ফলে ঝুঁকি নিয়ে ঘাটে যাতায়াতে চাকুরিজীবি মামলা মোকদ্দমার ও স্কুল পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীদের পা থেকে মাথা পর্যন্ত কাঁদা ও ধুলায় সাদা হয়ে চলাচল করতে হয়!

শৌলমারী ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিল বলেন,  ট্রাক্টরের বিষয় নিয়ে উপজেলা আইন শৃংখলা কমিটির সভায় অনেকবার আলোচনা করেছি কোন কাজ হয়নি।

রৌমারী উপজেলা নির্বাহী অফিসার দীপঙ্কর রায় বলেন, অতি দ্রুত এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ইত্তেফাক/নূহু