বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

উপজেলা নির্বাচন: কেন্দ্রীয় নির্দেশের অপেক্ষায় বিএনপি, সরব আওয়ামী লীগ

আপডেট : ১৬ জানুয়ারি ২০১৯, ১৬:০০

মার্চের প্রথম সপ্তাহে উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের তফসিল ঘোষণার এমন বক্তব্যর পরেই বরিশালের আগৈলঝাড়ায় নির্বাচনের আগাম হাওয়া। 

কেন্দ্রীয় নির্দেশের অপেক্ষায় থাকা বিএনপির শিবিরে এখন পর্যন্ত দলের পক্ষ থেকে নির্বাচনী কোন আলোচনা না থাকলেও ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও তাদের নেতাকর্মীরা সরব হয়েছেন।

নির্বাচনে আওয়ামী লীগ দলীয় আগ্রহী প্রার্থীরা সকলেই দক্ষিণাঞ্চলে জাতির পিতার ভাগ্নে, বরিশাল-১ আসনের এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহর সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল বলে জানিয়েছেন। তবে, দলের তৃণমূল নেতাকর্মীসহ প্রার্থী হতে ইচ্ছুক সকলেই বলেছেন, দুর্দিনে দলের কাজ করার পাশাপাশি ত্যাগী ও পরিক্ষিত নেতাকর্মীর মধ্য থেকেই যেন আবুল হাসানাত আবদুল্লাহ দলীয় প্রার্থীকে মনোনয়ন প্রদান করেন। কারণ, দলের আগামী দিনের রাজনীতিতে সাংগঠনিক রাজনীতি চর্চার পাশাপাশি দক্ষিণাঞ্চলে আওয়ামী লীগের অভিভাবক হাসানা পরিবারের রাজনীতিতেও যেন তিনি মুখ্য ভূমিকা পালন করতে পারেন। 

দীর্ঘ ২৭ বছরেও উপজেলা পর্যায়ে আওয়ামী লীগের পূর্নাঙ্গ কমিটি না থাকায় এবার দলকে সু-সংগঠিত করতে নতুন করে কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এছাড়া উপজেলা পরিষদে দলীয় ত্যাগী নেতাদের মূল্যায়নের মাধ্যমে এবার সাংগঠনিক পদ পদবী বণ্টন ও উপজেলা নির্বাচনে প্রার্থী দেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের হাই কমান্ডের দায়িত্বশীল একাধিক সূত্র। 

ওই সূত্র জানিয়েছে, দলীয় প্রার্থী মনোনয়নের আগেই উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠন হওয়ার সম্ভাবনা রয়েছে। কমিটি গঠনকে সামনে রেখে দলীয় পদ ও উপজেলায় প্রার্থী সমন্বয় করা হবে বলেও ওই সূত্র নিশ্চিত করেছে।  সেক্ষেত্রে দলের নিবেদিত ও ত্যাগী নেতাদেরই এবার মূল্যায়ন করবেন দলের কর্ণধার এমপি আবুল হাসানা আবদুল্লাহ।    

দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে অন্যতমরা হলেন ’৬৯ পালরদী মাধ্যমিক বিদ্যালয়ে ছাত্রলীগ সাধারণ সম্পাদক, জেলা আওয়ামী লীগ সদস্য, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, আহ্বায়ক কমিটিতে একাধিকবার সদস্য সচিবের দায়িত্ব পালনকারী, দল ও এলাকায় সাংগঠনিক লোক হিসেবে পরিচিত জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের ডেপুটি কমান্ডার আব্দুর রইচ সেরনিয়াবাত।

আরো পড়ুন: কানাডায় এসেও হত্যার হুমকি পাচ্ছেন ধর্মত্যাগী সৌদি কিশোরী

তৃণমূল রাজনীতি থেকে উঠে আসা দলের অপর প্রভাবশালী প্রার্থী আবু সালেহ মো. লিটন বর্তমানে উপজেলা আওয়ামী লীগের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন। কলেজ জীবন থেকে শুরু করে দীর্ঘ দিন যাবত দলের উপজেলা কমিটি না থাকায় সাবেক এই ছাত্রলীগ নেতা বিশ্বস্ততার সাথে দল এবং এপি হাসানাতের পক্ষে সকল কার্যক্রম স্বচ্ছতার সাথে অব্যাহত রেখেছেন। 

দলের অপর মনোনয়ন প্রত্যাশী জেলা আওয়ামী লীগের সদস্য বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম মোর্তুজা খান। তিনি ২০০৯ সালে দলের বিদ্রোহী প্রার্থী হিসেবে জয়লাভ করেন। ওই সময় দলের মনোনীত প্রার্থী ছিলেন উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক কমিটির প্রভাবশালী সদস্য রুস্তুম সেরনিয়াবাত।

২০১৪ সালে দলের মনোনয়ন পান গোলাম মোর্তুজা খান। এই নির্বাচনে রুস্তুম সেরনিয়াবাত দলের বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচনে অংশগ্রহণ করেন। বর্তমানে এই দুই নেতাও দলের হাই কমান্ডের কাছে নিজেদের প্রার্থী হিসেবে মনোনয়ন পেতে জোর দাবি জানিয়ে আসছেন। 

দলীয় অপর মনোনয়ন প্রত্যাশীরা হলেন সাবেক ছাত্রলীগ সাবেক সংগঠক, বরিশাল জেলা পরিষদ সদস্য ও হাসানা পরিবারের বিশ্বস্ত এডভোকেট রনজিত কুমার সমদ্দার, উপজেলা যুবলীগের সাবেক নেতা ও বঙ্গবন্ধু কেন্দ্রীয় সৈনিক লীগের কার্য নির্বাহী কমিটির সহ-সভাপতি নাজমুল ইসলাম কিরণ সেরনিয়াবাত। এছাড়াও দলের আরও অনেক নেতাই হাই কমান্ডের কাছে মনোনয়ন চাইতে পারেন বলে শোনা যাচ্ছে। 

ইত্তেফাক/জেডএইচ