সারাদেশ | The Daily Ittefaq

পাহাড় ধসের পর চট্টগ্রামে তীব্র পানি সংকট

পাহাড় ধসের পর চট্টগ্রামে তীব্র পানি সংকট
পাহাড় ধসের পর চট্টগ্রামে তীব্র পানি সংকট

পাহাড় ধস ও কাপ্তাই লেক থেকে নেমে আসা কাদাপানির কারণে চট্টগ্রাম ওয়াসার দুইটি পানি শোধনাগারে পানি উত্পাদন ব্যাহত হচ্ছে। রাঙ্গুনিয়ায় নির্মিত শেখ হাসিনা পানি শোধনাগারে কর্ণফুলী নদী ও মোহরা শোধনাগারে হালদা নদী থেকে পানি নিয়ে পরিশোধন করে নগরীতে সরবরাহ করা হয়; কিন্তু পাহাড় ধসের কারণে কাদাপানি ও পানি মাত্রাতিরিক্ত ঘোলা হওয়ায় নদী থেকে পানি নিয়ে পরিশোধন করা যাচ্ছে না। এতে ওয়াসার পানি উত্পাদন ১২ কোটি লিটার কমে গেছে। নগরীতে চরম পানি সংকট দেখা দিয়েছে। পরিস্থিতি সামাল দিতে রেশনিং করে নগরীতে পানি সরবরাহ করা হচ্ছে বলে ওয়াসা কর্মকর্তারা জানান।

রাঙামাটি, রাঙ্গুনিয়া এলাকায় সম্প্রতি পাহাড় ধসের কারণে হালদা ও কর্ণফুলী নদীর পানি কাদামাটি মিশ্রণের কারণে ঘোলা হয়ে পড়েছে। ওয়াসার কর্মকর্তারা জানান, পানিতে ঘোলার স্বাভাবিক মাত্রা ৪০০ এনটিইউ থাকলে পানি পরিশোধনে কোনো সমস্যা হয় না; কিন্তু বর্তমানে ঘোলার মাত্রা ১৫০০ এনটিইউ ছাড়িয়ে গেছে। ফলে পানি পরিশোধন করা যাচ্ছে না। এর ফলে দৈনিক ১৪ কোটি লিটার উত্পাদন ক্ষমতাসম্পন্ন শেখ হাসিনা পানি শোধনাগার থেকে মাত্র ৫ কোটি লিটার উত্পাদন করা যাচ্ছে। একই কারণে মোহরা পানি শোধনাগারেও প্রায় ২/৩ কোটি লিটার পানি উত্পাদন কম হচ্ছে। ওয়াসার কর্মকর্তারা জানান, কবে পরিস্থিতির উন্নতি হবে তা বলা যাচ্ছে না। কাপ্তাই লেকের পানি ছেড়ে দেওয়ায় শেখ হাসিনা পানি শোধনাগারে বেশি প্রভাব পড়েছে। এই শোধনাগার থেকে কাপ্তাই লেকের দূরত্ব মাত্র ১৫ কিলোমিটার। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ ‘ইত্তেফাক’কে বলেন, ‘আমাদের প্ল্যান্টে ঘোলার মাত্রা ৫০০ এটিইউ থাকলে পানি পরিশোধন করা যায়। এর চেয়ে বেশি হলে সম্ভব হয় না। তবে ধীরে ধীরে পানিতে ঘোলার মাত্রা কমছে। তবে স্বাভাবিক অবস্থা কবে ফিরে আসবে তা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়।’

নগরীতে পানির দৈনিক চাহিদা প্রায় ৫৫ কোটি লিটার। আর ওয়াসা সরবরাহ দিতে সক্ষম প্রায় ২৯ কোটি লিটার; কিন্তু বর্তমান পরিস্থিতির কারণে দৈনিক ১৮ কোটি লিটার পানি সরবরাহ দেওয়াও হচ্ছে। পানি সরবরাহ কমে যাওয়ায় নগরীর উঁচু এলাকায় পানি সংকট দেখা দিয়েছে। বিশেষ করে আগ্রাবাদ, হালিশহর, কাট্টলী, ডবলমুরিং, পাথরঘাটা, খুলশী ও মাদারবাড়ী এলাকায় চরম পানি সংকট বিরাজ করছে।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ আগষ্ট, ২০১৭ ইং
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:২৯
এশা৭:৪৪
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৪