সারাদেশ | The Daily Ittefaq

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবিতে মানববন্ধন

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবিতে মানববন্ধন
ইত্তেফাক ডেস্ক১৪ সেপ্টেম্বর, ২০১৭ ইং ০১:২১ মিঃ
মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবিতে মানববন্ধন


মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও নির্বিচারে গণহত্যা বন্ধের দাবিতে গতকাল দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এ বিষয়ে ইত্তেফাক অফিস, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর।

খুলনা

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতন বন্ধের দাবি জানিয়েছে খুলনা মহানগর জাতীয় পার্টি (জেপি)। গতকাল বুধবার বিকালে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এ দাবি জানানো হয়। এতে সভাপতিত্ব করেন মহানগর জেপির সভাপতি এম.এস রাশিদা করিম।  সভায় নেতৃবৃন্দ বলেন, রোহিঙ্গা মুসলমান এবং সাধারণ জনগণের উপর মিয়ানমার সেনাবাহিনীর অমানবিক নির্যাতন সারা বিশ্বকে ভাবিয়ে তুলেছে। সভ্য যুগের মানুষেরা অসভ্য মানুষের মত অমানবিক যে নির্যাতন করছে, যা সারা বিশ্ববাসীকে হতবাক করেছে।

নেতৃবৃন্দ নির্যাতন বন্ধের জন্য মিয়ানমার রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং মিয়ানমার সেনাবাহিনীকে আহবান জানান। বক্তৃতা করেন খুলনা মহানগর জেপির সাধারণ সম্পাদক কাজী মাছুদ আহমেদ, প্রফেসর আব্দুল আজিজ, মো. হায়দার আলী, মো. বাদল মুন্সী, রেবা খাতুন, মুক্তিযোদ্ধা নাজির মোল্লা, মাওলানা ফারুক, আনোয়ারা বেগম, নুরুল ইসলাম হীরা, আলাউদ্দীন হোসেন, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, ছাত্র নেতা মো. নাজমুল হুদা, নয়ন কুমার রায়, মো. সাইফুল ইসলাম, আবু হাসান, আবু হোসেন, সালমা ইয়াসমিন রিনা, খাদিজা পারভীন, ডাঃ শামীমা পারভীন, উত্তম কুমার শীল, কবি তরুণ কুমার শীল, বাবু তপন কুমার, বাবুল হাওলাদার, ইব্রাহিম শেখ, গফুর মোল্লা প্রমুখ।

গোপালগঞ্জ

গোপালগঞ্জের জামেয়া ইসলামিয়া আজিজিয়া শামচুল উলুম মাদ্রাসার ব্যানারে বুধবার সকালে সদর উপজেলার চন্দ্রদিঘলিয়া বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা-খুলনা মহাসড়কে হাতে হাত ধরে ঘন্টাব্যাপী এক মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এ সময় হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতন, দেশত্যাগে বাধ্য করা ও গণহত্যা বন্ধের দাবিতে ব্যানার, ফেস্টুন,  প্ল্যাকার্ড নিয়ে বিভিন্ন শ্লোগান দেয়। পরে জামেয়া ইসলামিয়া আজিজিয়া শামচুল উলুম মাদ্রাসার মহতামেম মওলানা আব্দুল্লাহর সভাপতিত্বে চন্দ্রদিঘলিয়া উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আকামত ভুইয়া, মুক্তিযোদ্ধা ছবেদ আলী ভুইয়া প্রমুখ  বক্তব্য রাখেন।

নেত্রকোনা

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধ এবং সে দেশ থেকে রোহিঙ্গা বিতাড়নের প্রতিবাদে জেলা সচেতন নাগরিক সমাজের উদ্যোগে  শহরের মোক্তারপাড়া পৌর সড়ক সম্মুখে এক মনববন্ধন ও মিছিল অনুষ্ঠিত হয়। মানববন্ধন চলাকালে গণহত্যা বন্ধের দাবি জানিয়ে বক্তব্য রাখেন সচেতন নাগরিক সমাজের সভাপতি দেব শংকর সাহা রায় দেবু, অধ্যাপক ননী গোপাল সরকার, সাংবাদিক একেএম আব্দুল্লাহ, শিখর সম্পাদক জিয়াউর রহমান, সাহিত্য সমাজর সম্পাদক সাইফুল্লাহ এমরান, প্রকৃতি বাঁচাও আন্দোলনের সভাপতি তানভীর জাহান চৌধুরী, জেলা টিভি সাংবাদিক ফোরামের সভাপতি ভজন দাস, সম্পাদক আনিছুর রহমান এবং সুজন সভাপতি শ্যামলেন্দু পাল প্রমুখ। মানববন্ধন শেষে একটি মিছিল শহর প্রদক্ষিণ করে।

মাদারীপুর

মাদারীপুর বণিক সমিতির আহ্বানে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশ কর্মসূচিতে ব্যবসায়ী, শিক্ষক, ছাত্র, শ্রমিকসহ বিভিন্ন পেশার মানুষ অংশ নেন। স্থানীয় মেলর্বোন প্লাজা সংলগ্ন সড়কে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন বণিক সমিতির সহ-সভাপতি সিরাজুল ইসলাম বেপারী। মিয়ানমারের সাথে কুটনৈতিক সম্পর্ক ছেদ, বাংলাদেশে দূতাবাস বন্ধসহ নানা দাবি জানিয়ে পেশাজীবী সংগঠনের নেতারা বক্তব্য রাখেন। এর মধ্যে মাও. কারী মো. বোরহান উদ্দিন খান, বণিক সমিতির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম তুষার ভূইয়া, ব্যবসায়ী প্রতিনিধি কাজী মহিউদ্দিন, মাওলানা তাজুল ইসলাম, মাও. রুহুল আমিন, মাও. জালাল উদ্দিন খান, মাহবুবুর রহমান, নন্দদুলাল সাহা প্রমুখ।

কিশোরগঞ্জ

রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও নির্বিচারে গণহত্যার প্রতিবাদে গতকাল বুধবার সামাজিক-সাংস্কৃতিক পরিষদ কিশোরগঞ্জে মানববন্ধন কর্মসূচি পালন করে। শহরের কালীবাড়ি সড়কে আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি প্রদীপ বর্মণ এবং বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আবুল কালাম, আসাদুজ্জামান আসাদ, মোফাজ্জল হোসেন কাইয়ূম, এম আর বাবুল ভুঁইয়া, ফাইজুল ইসলাম রিপন প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া

রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদ ও তাদের নাগরিকত্ব ফিরিয়ে দেওয়া এবং চলমান সংকট নিরসনে আন্তর্জাতিক চাপ সৃষ্টির দাবিতে গতকাল বুধবার ইসলামী আন্দোলন বাংলাদেশ ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব প্রাঙ্গণে সমাবেশে মিলিত হয়। এতে জেলার সভাপতি মাওলানা আবুল কালাম আজাদের সভাপতিত্বে ও প্রচার ও প্রকাশনা সম্পাদক হা. মাও. শাহ মোহাম্মাদুল্লাহর সঞ্চালনায় বক্তব্য রাখেন দ্বীনি সংগঠনের জেলা ছদর (প্রধান) সৈয়দ আনোয়ার আহমদ, আন্দোলনের জেলা সেক্রেটারি মোহাম্মদ ওবাইদুল হক, আইএলএমর জেলা সভাপতি শেখ মুহাম্মদ শাহ আলম প্রমুখ।

আশুগঞ্জ (ব্রাহ্মণবাড়িয়া)

বুধবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ আনুষ্ঠিত হয়। জাগ্রত আশুগঞ্জবাসীর উদ্যোগে ঢাকা সিলেট মহাসড়কের আশুগঞ্জ গোলচত্বর থেকে রেলগেট পর্যন্ত দীর্ঘ মানববন্ধনে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ এবং স্থানীয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও সহস াধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

আজাগ্রত আশুগঞ্জবাসী সংগঠনের আহ্বায়ক ও উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক হাজী ছফিউল্লাহ মিয়ার সভাপতিত্বে বক্তৃতা করেন জাগ্রত আশুগঞ্জবাসীর সদস্য সচিব ঈসা খান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রেহেনা বেগম, জেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য স্বপ্না বেগম, উপজেলা ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি মোবারক আলী চৌধুরী, হাজী আব্দুল জলিল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হুমায়ুন কবির, আশুগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাদেকুল ইসলাম সাচ্চু, উপজেলা আহলে সন্নাত আল জামাতের সভাপতি মাওলানা মো. মহিউদ্দিন, নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি হাবিবুল্লাহ বাহার ও উপজেলা ছাত্রলীগ সভাপতি মারুফ আহমেদ রনি প্রমুখ।

চরভদ্রাসন (ফরিদপুর)

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতন, ধর্ষণ ও গণহত্যার প্রতিবাদ জানিয়ে চরভদ্রাসন সদর বাজারে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে সর্বস্তরের মানুষ। বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মো. মোতালেব মোল্যার উদ্যোগে বাজারের প্রধান সড়কে বিভিন্ন মাদ্রাসা, চরভদ্রাসন বাজার মালিক সমিতি, ঘর মালিক সমিতি, বাজারের ব্যবসায়ী, স্কুল, কলেজ, বাংলাদেশ মানবাধিকার কমিশনসহ সর্বস্তরের প্রায় হাজারো মানুষ পতিবাদ সভা ও মানববন্ধনে অংশ নেয়। পরে উপজেলার আব্দুল শিকদারের ডাঙ্গী মাদ্রাসার প্রিন্সিপাল মুফতি আবদুস সবুর এর সভাপতিত্বে  সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন বনিক সমিতির সভাপতি মো. শহিদুল ইসলাম, ঘর মালিক সমিতির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মোল্যা, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মো. মোতালেব মোল্যা, হাফেজ মো. নোমান মানসুর, মাওলানা আব্দুস সাত্তার ও মুফতি মো. জাকারিয়া প্রমুখ।

রৌমারী (কুড়িগ্রাম)

কুড়িগ্রামের রৌমারীতে দর্পণ নাট্যদলের উদ্যোগে রোহিঙ্গাদের নির্মমভাবে গণহত্যার প্রতিবাদে ২ ঘণ্টাব্যাপী মানববন্ধন পালন করা হয়। এতে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, ব্যবসায়ীসহ সর্বস্তরের সহস্রাধিক জনগণ অংশগ্রহণ করেন।  এ সময় বক্তব্য রাখেন  মুক্তিযুদ্ধা খন্দকার সামছুল আলম, মুক্তাঞ্চল পরিচালক ও রৌমারী মহিলা কলেজের প্রভাষক আক্তারুজ্জান, জাতীয় শ্রমিকলীগের উপজেলা শাখার আহ্বায়ক হাজি মো. জাহিদুল ইসলাম জাহিদ, বাসদ নেতা মহিউদ্দিন মহির, দর্পণ নাট্যদলের প্রতিষ্ঠাতা পরিচালক জুয়েল চৌধুরী, মিরাজ ইসলাম, মামুন উর- রশিদ, সজল প্রমুখ।

ফুলবাড়ীয়া (ময়মনসিংহ)

আরাকানে মুসলিম গণহত্যা বন্ধ ও নাগরিকত্ব প্রদানসহ নিরাপত্তার দাবিতে বুধবার ফুলবাড়ীয়া উপজেলা সদরে ইত্তেফাকুল ওলামা শাখার ব্যানারে হাজার হাজার মুসল্লি বিক্ষোভ মিছিল করে। বিক্ষোভ মিছিল শেষে বক্তব্য রাখেন, মুফতি আ. কাদির, মুফতি মো. সালাহ উদ্দিন, মাওঃ আ. রাজ্জাক, মাওঃ আবু হানিফা, মাওঃ হোসাইন আহামেদ প্রমুখ।

ইত্তেফাক নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৭ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪