সারাদেশ | The Daily Ittefaq

পিরোজপুরে আওয়ামী লীগ সক্রিয় বিএনপির তত্পরতা কম

একাদশ জাতীয় সংসদ নির্বাচন
পিরোজপুরে আওয়ামী লীগ সক্রিয় বিএনপির তত্পরতা কম
নাসিম আলী, পিরোজপুর অফিস১৩ অক্টোবর, ২০১৭ ইং ০২:২৬ মিঃ
পিরোজপুরে আওয়ামী লীগ সক্রিয় বিএনপির তত্পরতা কম

আগামী একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের অন্যান্য এলাকার মত পিরোজপুর জেলার তিনটি আসনেও শুরু হয়ে গেছে দলীয় বা জোটগত মনোনয়ন আর ভোটের হিসাব-নিকাশ। সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীরাও কম-বেশি মাঠে তত্পর হয়ে উঠেছেন। নির্বাচনী হাওয়া বইতে শুরু করেছে জেলার তিন আসনের সাতটি উপজেলায়। তবে মনোনয়ন ও ভোটের অংকের ফলাফল কোনদিকে গড়াবে সেটি নির্ভর করছে প্রধান দুই রাজনৈতিক প্রতিপক্ষ ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বর্তমান সংসদের বাইরে থাকা বিএনপি (যদি ভোটে আসে) এককভাবে না-কি জোটবদ্ধভাবে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হয়-সেটির ওপর। ভোটের মাঠের খেলুড়ে দলগুলো এককভাবে নির্বাচনী লড়াইয়ে নামলে একরকম হিসাব, আর জোটবদ্ধভাবে নামলে আরেক হিসাব। কারণ জোটগত নির্বাচন হলে জাতীয় রাজনৈতিক সমীকরণের বিষয়টিকেও বিবেচনায় নেবে প্রধান দলগুলোর শীর্ষ নেতৃত্ব।

আওয়ামী লীগের দায়িত্বশীল নেতারা ইত্তেফাককে জানিয়েছেন, দলটির শীর্ষ নেতৃত্বের এখন পর্যন্ত চিন্তা-ভাবনা হচ্ছে তাদের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটগতভাবে আগামী নির্বাচন করার। বিএনপি ভোটে আসুক বা না আসুক জোটগত নির্বাচনের কথাই ভাবছে আওয়ামী লীগ। তবে ভোটের সময়কার পরিবেশ-পরিস্থিতির আলোকে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত        নেবেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে, নির্বাচনে অংশ নিলে বিএনপিরও সিদ্ধান্ত জোটগত নির্বাচনের।

নির্বাচনের এখনো এক বছরেরও বেশি সময় বাকি থাকলেও তিনটি আসনেই মনোনয়ন প্রত্যাশীরা নিজেদের মতো করে গণসংযোগে নেমেছেন। স্থানীয় রাজনৈতিক ও সামাজিক বিভিন্ন কর্মসূচিতে অংশ নিচ্ছেন তারা। সঙ্গে দলের কেন্দ্রেও নানাভাবে লবিং-তদ্বির শুরু করে দিয়েছেন। কার্যত সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা এবার বঙ্গবন্ধুর শাহাদাত্ বার্ষিকীর উছিলায় পুরো আগস্ট মাস জুড়েই নিজেদেরকে বিভিন্ন কর্মসূচিতে সংশ্লিষ্ট রেখেছিলেন। কোরবানির ঈদ উপলক্ষেও তাদের জনসংযোগ ছিল লক্ষণীয়। শারদীয় দুর্গোত্সবেও তারা ছিলেন সক্রিয়। তুলনামূলকভাবে বিএনপিসহ বিরোধী দলগুলোর মনোনয়ন প্রত্যাশীদের সক্রিয়তা কম।

বর্তমান দশম জাতীয় সংসদে পিরোজপুরের তিনটি আসনের মধ্যে একটি আওয়ামী লীগের, একটি আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট শরিক জাতীয় পার্টি-জেপি’র, অন্যটিতে রয়েছেন স্বতন্ত্র সদস্য। জাতীয় পার্টি-জেপি’র চেয়ারম্যান এবং পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু পিরোজপুর-২ (কাউখালী-ভাণ্ডারিয়া-ইন্দুরকানি), আওয়ামী লীগের একেএমএ আউয়াল পিরোজপুর-১ (সদর-নাজিরপুর-নেছারাবাদ) এবং স্বতন্ত্র এমপি ডা. রুস্তম আলী ফরাজী পিরোজপুর-৩ আসনের (মঠবাড়িয়া) সংসদ সদস্য।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:০১
যোহর১১:৪৬
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:২০সূর্যাস্ত - ০৫:০৯