সারাদেশ | The Daily Ittefaq

পাবনায় গুচ্ছগ্রাম করে ১ হাজার গৃহহীনের পুনর্বাসনের নির্দেশ ভূমিমন্ত্রীর

পাবনায় গুচ্ছগ্রাম করে ১ হাজার গৃহহীনের পুনর্বাসনের নির্দেশ ভূমিমন্ত্রীর
ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতা২২ অক্টোবর, ২০১৭ ইং ০০:০৬ মিঃ
পাবনায় গুচ্ছগ্রাম করে ১ হাজার গৃহহীনের পুনর্বাসনের নির্দেশ ভূমিমন্ত্রীর

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ গৃহহীনদের জন্য পাবনা জেলার অভ্যন্তরে গুচ্ছগ্রাম নির্মাণের জায়গা নির্বাচন করার জন্য পাবনা জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন। মন্ত্রী পাবনা জেলায় ১ হাজার গৃহহীনের পুনর্বাসন করার মতো খাস জমি খুঁজে বের করে গুচ্ছগ্রাম তৈরির নির্দেশ দেন।

শনিবার রাতে পাবনা সার্কিট হাউজে জেলা প্রশাসক ও জেলার ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে এক মতবিনিময় সভায় ভূমিমন্ত্রী জেলা প্রশাসককে এ নির্দেশ দেন। খাস জমি খুঁজে বের করে দ্রুত কমপক্ষে ১ হাজার বা তার অধিক গৃহহীনকে পুনর্বাসন করা যাবে এমন ব্যবস্থার উদ্যোগ নিচ্ছেন বলে মন্ত্রীকে মৌখিকভাবে নিশ্চিত করেন পাবনা জেলা প্রশাসক রেখা রাণী বালো।

মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী সারাদেশে ৫০ হাজার গৃহহীন পরিবারকে পুনর্বাসনের জন্য গুচ্ছগ্রাম তৈরি করার নির্দেশ দিয়েছেন। ভূমি মন্ত্রণালয় দেশব্যাপী গুচ্ছগ্রাম তৈরি করছে। পাবনা এ থেকে পিছিয়ে থাকতে পারে না।

তিনি বলেন, গুচ্ছগ্রামে পুনর্বাসিতদের আর্থসামাজিক অবস্থা উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে। মন্ত্রী আরও বলেন, আমাদের প্রধানমন্ত্রী দারিদ্র্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন, তিনি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে মন-প্রাণ দিয়ে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী একটি মানুষকেও গৃহহীন রাখবেন না। তিনি বলেন, এর আগে কোন সরকার প্রধান এমন ঘোষণা দেওয়ার সাহস দেখায়নি।

গুচ্ছগ্রাম প্রকল্প-২য় পর্যায়ের আওতায় প্রতি গৃহহীন পরিবারের জন্য থাকছে বিনামূল্যে ৩ থেকে ৮ শতাংশ ভূমিসহ ৩০০ বর্গফুটের ফ্লোর স্পেস বিশিষ্ট আরসিসি পিলারসহ দুই কক্ষের ঘর, নিরাপদ সুপেয় পানির জন্য নলকূপ, ৫ রিং বিশিষ্ট স্যানিটারি ল্যাট্রিন ও মাল্টিপারপাস কমিউনিটি হল।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৪:৫৮
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৭সূর্যাস্ত - ০৫:১০