সারাদেশ | The Daily Ittefaq

তালায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে

তালায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে
তালা (সাতক্ষীরা) সংবাদদাতা১৪ মার্চ, ২০১৮ ইং ০৯:৩১ মিঃ
তালায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে
চলতি মৌসুমে সাতক্ষীরার তালা উপজেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে। এরই মধ্যে সবুজ পাতার আড়ালে হাসছে হলুদ রঙের ভুট্টা। মাথায় লাল ফুল, গায়ে হলুদ বর্ণের এসব ভুট্টা দোল খাচ্ছে বাতাসে। উৎপাদন বেশি, খরচ কম তাই ভুট্টাচাষে আগ্রহ বেড়েছে এখানকার কৃষকদের। আঁখ চাষের পরিবর্তে কৃষকরা ভুট্টা চাষের দিকে ঝুঁকে পড়েছেন। চলতি মৌসুমে উপজেলায় এসকে ৪০, প্যাসিফিক, মুকুট, এলিট, সুপার ফাইন জাতের ভুট্টার আবাদ বেশি হয়েছে। এলাকায়  ভুট্টার ভাল সুনাম ও রয়েছে। তাই এ জেলার উৎপাদিত ভুট্টা জেলার চাহিদা মিটিয়ে পার্শ্ববর্তী জেলা সমূহে সরবরাহ করা হয়।
 
তালা উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে উপজেলায় ভুট্টার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৩ হেক্টর জমিতে। আর আবাদ হয়েছে ৩৮ হেক্টর জমিতে। যা থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৫৪ মেট্রিক টন।
 
আচিতলা গ্রামের মোবারক মোড়ল, আব্দুল বারী, আটারই গ্রামের মিলন গাজী, হাজরাকাটির হান্নান সরদারসহ কয়েকজন ভুট্টাচাষি জানান, বোরো ধানের পাশাপাশি গত কয়েক বছর ধরে তারা ভুট্টা আবাদ করে আসছেন। প্রাকৃতিক দুর্যোগ ভুট্টা আবাদের উপর তেমন প্রভাব পড়ে না এবং সার তেলসহ অন্যান্য খরচ কম হওয়ায় এবং চাহিদা থাকার কারণে ভুট্টা চাষে কৃষকরা দিনদিন আগ্রহী হয়ে উঠছেন তারা। এ এলাকায় ভুট্টার দানা এবং রং ভালো হওয়ায় বাজারেও চাহিদা অনেক। তাই স্থানীয় ব্যবসায়ীরা চাষিদের কাছ থেকে সরাসরি ভুট্টা ক্রয় করেন।
 
তালা উপজেলা কৃষি অফিসার মো. শামছুল আলম জানান, গত বছরের চেয়ে চলতি বছর ভুট্টা আবাদ বৃদ্ধি পেয়েছে। ফলনও ভাল হবার সম্ভাবনা রয়েছে। মাটির উর্বরতা যেন ঠিক থাকে এবং চাষিরা যাতে পরিকল্পিতভাবে ভুট্টার আবাদ করতে পারে সেদিকেও নজর দেওয়া হচ্ছে। এছাড়া ধান ও গমের তুলনায় ভুট্টার পুষ্টিমান বেশি। এতে প্রায় ১১ভাগ আমিষ জাতীয় উপাদান রয়েছে। আমিষে প্রয়োজনীয় অ্যামিনো এসিড, ট্রিপ্টোফ্যান ও লাইসিন অধিক পরিমাণে আছে। এছাড়া হলদে রংয়ের ভুট্টা দানায় প্রতি ১০০ গ্রামে প্রায় ৯০ মিলিগ্রাম ক্যারোটিন বা ভিটামিন ‘এ’ থাকে।
 
ইত্তেফাক/এসএস
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৪
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৬