সারাদেশ | The Daily Ittefaq

পঞ্চগড় সীমান্তে পিলার থেকে সরানো হলো পাকিস্তানের নাম

পঞ্চগড় সীমান্তে পিলার থেকে সরানো হলো পাকিস্তানের নাম
পঞ্চগড় প্রতিনিধি২৬ মার্চ, ২০১৮ ইং ২২:০০ মিঃ
পঞ্চগড় সীমান্তে পিলার থেকে সরানো হলো পাকিস্তানের নাম
অবশেষে পঞ্চগড় জেলার সবগুলো সীমান্ত এলাকার পিলারগুলোতে বাংলা বা বাংলাদেশ লেখা সম্পন্ন হলো। পঞ্চগড় জেলার ১ হাজার ১৩৩টি পিলারের গায়ে বাংলা বা বাংলাদেশ লেখা থাকলেও জেলার তেতুলিয়া ও পঞ্চগড় সদর উপজেলার ৩টি পিলারের গায়ে পাক বা পাকিস্তান লেখা ছিল। বাংলাদেশ স্বাধীন হওয়ার দীর্ঘ ৪৭ বছর পর এ তিনটি পিলার বাংলা হিসেবে লেখা হলো। সোমবার ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়ন তৎকালীন ভারত ও পাকিস্থানের মধ্যবর্তী সীমান্ত এলাকার পাকিস্থানী সীমান্ত পিলার সংস্কার ও রং করে ‘পাক’ এর স্থানে ‘বাংলা’ লিখলেন।
 
পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়ন জানায়, ভারত ও বাংলাদেশের বিভিন্ন সীমান্তে তিনটি সীমান্ত পিলারের গায়ে ‘পাক’ লেখা ছিল। এর মধ্যে তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়নের সরদারপাড়া সীমান্তের মেইন পিলার ৭৩২ এর ১২ নং সাব পিলার, একই উপজেলার নারায়নজোত সীমান্তের মেইন পিলার ৭৩৪ এর ৩ নং সাব পিলার এবং সদর উপজেলার গড়িনাবাড়ি ইউনিয়নের মিস্ত্রিপাড়া সীমান্তের মেইন পিলার ৪১৭ এর ১৭ নং সাব পিলার এর গায়ে নামফলক হিসেবে ‘পাক’ লেখা ছিল। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি পেয়ে সেগুলোর গায়ে ‘বাংলা’ লেখা হয়। এর মাধ্যমে জেলায় বিভিন্ন ভারতীয় সীমান্তের সবগুলো সীমান্ত পিলারের গায়ে বাংলা বা বাংলাদেশ লেখা হলো।
 
পঞ্চগড়  ১৮ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল আল হাকিম মোহাম্মদ নওশাদ বলেন, পঞ্চগড় ১৮ বিজিবি’র আওতাধীন তিনটি পিলারের গায়ে ‘পাক’ লেখা ছিল। পিলারগুলো বাংলাদেশ ও ভারত সীমানের অবস্থানের কারণে উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কিছু করার ছিল না। অনুমতি নিয়ে সোমবার সেগুলোতে ‘বাংলা’ লেখা হয়েছে। এখন থেকে পাক নামফলক বিলুপ্ত হলো। বিজিবি ব্যাটালিয়নের আওতাধীন ১ হাজার ১৩৬টি সীমান্ত পিলারের সবগুলোর গায়ে বাংলা বা বাংলাদেশ লেখা হয়েছে।
 
ইত্তেফাক/কেআই
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩