সারাদেশ | The Daily Ittefaq

প্রতারক চক্রের খপ্পরে শবিপ্রবি’র শিক্ষক, নাইজেরিয়ান আটক

প্রতারক চক্রের খপ্পরে শবিপ্রবি’র শিক্ষক, নাইজেরিয়ান আটক
সিলেট অফিস৩০ মার্চ, ২০১৮ ইং ১৮:২৪ মিঃ
প্রতারক চক্রের খপ্পরে শবিপ্রবি’র শিক্ষক, নাইজেরিয়ান আটক
সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের কাছ থেকে সাড়ে ৫ হাজার ডলার (প্রায় ৫ লাখ টাকা) হাতিয়ে নিয়েছে আন্তর্জাতিক প্রতারক চক্র। প্রতারণার সাথে সংশ্লিষ্টতার অভিযোগে নাইজেরিয়ান এক নাগরিককে আটক করেছে সিলেটে মহানগর পুলিশ। তার নাম ডোনাটস এমেকা ওনিজিউয়া। 
 
আজ শুক্রবার এসএমপি সদর দপ্তরে এ তথ্য জানান অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ। এদিকে শাহপরান থানার ওসি আখতার হোসেন শুক্রবার সন্ধ্যায় ইত্তেফাককে জানান, নাইজেরিয়ান নাগরিক ডোনাটসকে বিকালে চিফ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট-২ মামুনুর রহমানের আদালতে হাজির করে দুদিনের রিমান্ড চাইলে আদালত তার রিমান্ড মঞ্জুর করেন। তিনি জানান, শাবির ওই অধ্যাপক এ ব্যাপারে শাহপরান থানায় একটি মামলা দায়ের করেছেন। 
 
অতিরিক্ত পুলিশ কর্মকর্তা পরিতোষ ঘোষ জানান, যুক্তরাষ্ট্রে একটি সেমিনারে অংশ নেয়ার জন্য শাবি অধ্যাপক ড. ফারুক মিয়ার কাছে গত ফেব্রুয়ারি মাসে একটি ই-মেইল আসে। ওই সেমিনারে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেন ড. ফারুক। এরপর হোটেল ভাড়া, বিমান টিকিট, ইন্সুরেন্স ও ফেরতযোগ্য জামানত হিসেবে তার কাছ থেকে ৩ দফায় ৫ হাজার ৬০০ ডলার হাতিয়ে নেয় প্রতারক চক্র। গত ২৭ মার্চ ওই চক্রের এক সদস্য ঢাকা শাহজালাল বিমানবন্দরের পাশে তাকে একটি ট্রাভেল ব্যাগ দিয়ে তা সিলেটে নিয়ে যেতে বলে। এসময় ল্যান্ডিং চার্জ বাবদ আরও দেড়লাখ টাকা হাতিয়ে নেয় ওই চক্র। ব্যাগ হাতে নিয়ে ড. ফারুক দেখতে পান তার ভেতরে বিশাল ওজনের একটি মেশিন রয়েছে। কনফারেন্সের কোনো ডকুমেন্ট নেই। এরপর ড. ফারুক আবার আমেরিকায় ফোন দিয়ে তাঁর ডকুমেন্টের ব্যাপারে জানতে চান। তখন তাকে বলা হয়- এই ব্যাগ নিয়ে সিলেট চলে আসতে। পরদিন তাদের একজন লোক সিলেট এসে ব্যাগের ভেতরের মেশিন থেকে সব ডকুমেন্ট বের করে দেবে। পরদিন ওই চক্রের এক সদস্য নাইজেরিয়ান নাগরিক ডোনাটস এমেকা ওনিজিউয়া সিলেটে এসে ড. ফারুককে কল দেয়। তারা নগরীর উপশহরের হোটেল রোজভিউর সামনে একটি মাইক্রোবাসে সাক্ষাৎ করেন। তখন ডোনাটস এমেকা  মেশিন থেকে জাল ডলার তৈরি করে ড. ফারুকের হাতে ধরিয়ে দেয়। এতে ড. ফারুক ক্ষুব্দ প্রতারক চক্রের ওই সদস্যকে সেমিনারের ডকুমেন্ট দিতে বলেন। তখন ডোনাটস এমেকা কিছুক্ষণ পর ডকুমেন্ট নিয়ে আসছে বলে পালিয়ে যায়। 
 
বিষয়টি ড. ফারুক পুলিশকে অবহিত করেন এবং ২৯ মার্চ শাহপরান থানায় একটি মামলা করেন। মামলার পর ওইদিন (বৃহস্পতিবার) সকালেই মাধবপুরে একটি হোটেলে অভিযান চালিয়ে নাইজেরিয়ান নাগরিক ডোনাটস এমেকাকে গ্রেপ্তার করে পুলিশ।
 
শুক্রবার এ ব্যাপারে সংবাদ সম্মেলনে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ বলেন, এরা একটি আন্তর্জাতিক প্রতারক চক্রের সদস্য। দেশের ও দেশের বাইরের অনেক প্রতারক এই চক্রের সাথে জড়িত। আমরা দেশে আর কারা জড়িত আছে তা খুঁজে বের করার চেষ্টা করছি। সংবাদ সম্মেলনের পর গ্রেপ্তার হওয়া নাইজেরিয়ান নাগরিক ডোনাটস এমেকাকে সাংবাদিকদের সামনে হাজির হরা হয়। এসময় তিনি চিৎকার করে বলতে থাকেন- ওই ব্যাগ আমার নয়, আমি এ ব্যাপারে কিছু জানি না।
 
ইত্তেফাক/এমআই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩