সারাদেশ | The Daily Ittefaq

খুলনায় পঞ্চম পাঞ্জেরী এনডিএফ বিডি বিভাগীয় বিতর্ক উৎসব

খুলনায় পঞ্চম পাঞ্জেরী এনডিএফ বিডি বিভাগীয় বিতর্ক উৎসব
খুলনা অফিস২০ এপ্রিল, ২০১৮ ইং ১৯:০৬ মিঃ
খুলনায় পঞ্চম পাঞ্জেরী এনডিএফ বিডি বিভাগীয় বিতর্ক উৎসব
‘মননে যুক্তি বিশ্বাসে চেতনা, দখিনা বাতাসে আগামী প্রেরণা’- এ স্লোগান নিয়ে খুলনায় পঞ্চম পাঞ্জেরী এনডিএফ বিডি বিভাগীয় বিতর্ক উৎসব-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। 
 
শুক্রবার সকালে খুলনা পাবলিক কলেজ অডিটরিয়ামে দিনব্যাপী এ বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মো. লোকমান হোসেন মিয়া। 
 
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, সমাজ তথা দেশকে এগিয়ে নিতে যুক্তিবাদী সমাজ গঠন খুবই প্রয়োজন। বিতর্ক প্রতিযোগিতা ছাত্র-ছাত্রীদের জ্ঞানের পরিধি বৃদ্ধি করে। এই বিভাগীয় বিতর্ক উৎসবের মাধ্যমে বিতর্ক আন্দোলন ছড়িয়ে যাবে বিভাগের প্রতিটি শহর থেকে শহরতলীতে। গ্রাম থেকে গ্রামান্তরে। 
 
তিনি আরো বলেন, বিতর্ক নিজেকে জানতে শিখায়। বিতর্ক অনুশীলন মনকে যুক্তিমনস্ক করে তোলে। মেধাবী ও সমৃদ্ধ সমাজ গড়তে বিতর্কই সর্বশ্রেষ্ঠ মাধ্যাম। 
 
ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, নিজেদেরকে ভালো ও মননশীল মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। শুধু পাঠ্যপুস্তকের শিক্ষায় নয়, যুক্তি-তর্ক, প্রযুক্তি ও নৈতিক শিক্ষার মাধ্যমে নিজেদেরকে গড়ে তুলতে হবে। ভালো মানুষই পারে একটি ভালো সমাজ ব্যবস্থা গড়ে তুলতে। 
 
উদ্বোধনী পর্বে বিতর্কের প্রসার ও শিক্ষায় বিশেষ অবদান রাখার জন্য ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) এর পক্ষ থেকে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ আলমগীরকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। 
 
সম্মাননা গ্রহণের পর কুয়েটের ভিসি প্রফেসর ড. আলমগীর বলেন, যে সমাজ গুণীজনকে সম্মান দেয় না, সে সমাজে গুণীজন সৃষ্টি হয় না। সমাজে যারা বিভিন্নভাবে ভালো কাজ করছেন তাদেরকে সম্মান জানাতে হবে। তাহলেই ভালো সমাজ ব্যবস্থা গড়ে উঠবে। 
খুলনা পাবলিক কলেজের অধ্যক্ষ লে. কর্নেল মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের চেয়ারম্যান একেএম শোয়েব, পাঞ্জেরী পাবলিকেশনস লিমিটেডের হেড অফ মার্কেটিং  মো. সাজেদুল ইসলাম ও বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক ও এনডিএফ বিডি খুলনার প্রতিষ্ঠাতা নাজমূল হুদা। স্বাগত বক্তৃতা করেন এনডিএফ বিডি খুলনা অঞ্চলের মডারেটর মো. তাকদীরুল গনী। 
 
উদ্বোধনী পর্বের পর বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়। বিতর্কের এ মহামিলন মেলায় খুলনা বিভাগের ১০ জেলার আটশতাধিক বিতর্কপ্রেমী ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবক উপস্থিত ছিলেন। এই আয়োজনে দেশের সেরা তার্কিকরা পারিবারিক মডেল বিতর্ক, সংসদীয় বিতর্ক, পেশাজীবী বিতর্ক, আঞ্চলিক বিতর্ক উপস্থাপন করেন। এ ছাড়া পাবলিক স্পিকিং ও ক্যারিয়ার বিষয়ক কর্মশালার পাশাপাশি বাংলা বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা এবং ইংলিশ পাবলিক স্পিকিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 
 
সমাপনী ও পুরস্কার বিতরণী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ ও এনডিএফ বিডির খুলনা অঞ্চলের প্রধান উপদেষ্টা ড. মিজানুর রহমান, সমাজসেবক অ্যাডভোকেট সাইফুল ইসলাম প্রমুখ। 
 
এ বিতর্ক প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার হিসেবে সহযোগিতা করেছে দৈনিক ইত্তেফাক, চ্যানেল আই, সারা বাংলা ও পিপলস রেডিও ৯১.৬ এফএম।
 
 
ইত্তেফাক/ইউবি

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৭
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩০
এশা৭:৪৬
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫