সারাদেশ | The Daily Ittefaq

টানা বৃষ্টির কারণে লিচুতে ফাটল

টানা বৃষ্টির কারণে লিচুতে ফাটল
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি১৮ মে, ২০১৮ ইং ১০:১৭ মিঃ
টানা বৃষ্টির কারণে লিচুতে ফাটল
বিজয়নগর উপজেলার বিভিন্ন বাগানে বৃষ্টিতে ফেটে যাওয়া লিচু
ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে গত কয়েকদিনের টানা বৃষ্টিতে লিচুতে ফাটল ধরেছে। এতে লোকসানের আশঙ্কা করছেন লিচু বাগানের মালিক ও ব্যবসায়ীরা।
 
লিচুতে ফাটল ধরায় চাষীদের মনেও খুব একটা আনন্দ নেই। এ অবস্থায় স্থানীয় বাজারে দাম একটু বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। ব্যবসায়ীরা এবার আর্থিকভাবে বড় ধরনের লোকসানের সম্মুখীন হবেন বলে আশঙ্কা করছেন।
 
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার পাহাড়পুর, বিষ্ণুপুর, সিঙ্গারবিল, চম্পকগনর ও হরষপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের কৃষকরা প্রতি বছর লিচু চাষ করেন। এ বছর এই ৫ ইউনিয়নে ১৭০টি বাগানে লিচুর চাষ করা হয়েছে। ৯২৭ বিঘা জমির এসব লিচুর বাগানে গাছের সংখ্যা ৯ হাজার ২৭৫টি। এছাড়া বসতবাড়ির আরো ৬ হাজার ৫৭৭টি গাছে লিচুর ফলন হয়েছে। এসব বাগানে বোম্বাই, পাটনাই ও চায়না-থ্রি জাতের লিচু চাষ করা হয়েছে। এ বছর এসব গাছ থেকে মোট ১ হাজার ৪২৬ মেট্রিকটন ফলন আশা করা হচ্ছে।
 
উপজেলা কৃষি অফিস জানিয়েছে, গত কয়েকদিনের বৈরী আবহাওয়ার কারণে লিচুতে ফাটল ধরেছে। এতে ফলন কমার শঙ্কার না থাকলেও ফেটে যাওয়া লিচুতে দাম কম পাবে চাষী। যে কারণে বাজারে এর কিছুটা প্রভাব পড়তে পারে। তবে এই অবস্থা থেকে উত্তরণে উপজেলা কৃষি অফিস থেকে বিভিন্ন ধরণের পরামর্শ দেয়া হচ্ছে।
 
উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ মশকর আলী বলেন, লিচুতে ফাটল ধরায় বাগানে প্রয়োজনীয় সার, স্প্রে ও কীটনাশক দেয়ার পরামর্শ দেয়া হয়েছে। এক টানা তিন সপ্তাহ গাছে বরিক এসিড ও জিঙ্ক সালফেট স্প্রে করতে বলা হয়েছে এতে ক্ষতি কিছুটা কম হবে।
 
ইত্তেফাক/আরকেজি
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৭
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩০
এশা৭:৪৬
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫