সারাদেশ | The Daily Ittefaq

শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি চলাচল বিঘ্নিত

শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি চলাচল বিঘ্নিত
মুন্সীগঞ্জ প্রতিনিধি১২ আগষ্ট, ২০১৮ ইং ১৬:১১ মিঃ
শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি চলাচল বিঘ্নিত
শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি চলাচল নাব্য সঙ্কটে মারত্মক ভাবে বিঘ্নিত হচ্ছে। এতে দক্ষিণবঙ্গের ২১ জেলার প্রবেশদ্বার বলে পরিচিত শিমুলিয়া ঘাটে মানুষের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে। উভয় পাড়ে আটকা পড়েছে ট্রাকসহ ৫ শতাধিক যানবাহন। রবিবার সকাল থেকে ৯টি ফেরি দিয়ে কোন রকমে ফেরি চলাচল সচল রাখা হয়েছে।
 
ফেরিগুলো হচ্ছে- কাকলী, কেতুকী, করবী, কিশোরী, কুমিল্লা, কোস্তরী, ঢাকা, ফরিদপুর ও কপোতি। এসব ফেরি অ্যাম্বুলেন্স এবং ছোট আকারে কিছু হালকা গাড়ি পারাপার করছে। কখনও অবস্থা বুঝে ২/১টা কোচ পার করা হচ্ছে।
 
এদিকে সকাল থেকে এই রুটে আবার ড্রেজিং শুরু হয়েছে। ৬/৭টি ড্রেজার এই রুটে ড্রেজিং চালাচ্ছে। এছাড়া পাটুরিয়া ঘাটে চাপ পড়ায় কর্তৃপক্ষের নির্দেশে ফেরি এনায়েতপুরী, শাহ মাখদুম ও ক্যামেলিয়াকে সেখানে পাঠানো হয়েছে।
 
এসব তথ্য দিয়ে বিআইডব্লিউটিসির এজিএম খন্দকার শাহ খালেদ নেওয়াজ জানান, পানি কম, ভারি যান গেলে ঠেকে যায়। তাই অল্প বিস্তর যান দিয়ে সার্ভিস চালু রাখার হয়েছে। ফেরিগুলো চলছে বিকল্প চ্যানেলেই। এখনও মূল চ্যানেলের কিছু হয়নি। শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি রুটে ২১ ফেরি রয়েছে। এরমধ্যে মূল প্রাণ হচ্ছে ৩টি রো রো ফেরি। এছাড়া রয়েছে ৭টি ডাম্প ফেরি, ৮টি কে টাইপ, ২টি মিডিয়াম ফেরি এবং ১টি ছোট ফেরি।
 
তিনি বলেন, চ্যানেলে যেখানে ফেরি চলতে পানি লাগে ৭ থেকে ৮ ফুট, সেখানে পানি রয়েছে প্রায় ৫ ফুট। তাই বাধ্য হয়ে ফেরি চলাচল বন্ধ করতে হয়েছে। তবে হালাকা কিছু যান দিয়ে অল্প পানিতে চলাচল উপযোগী ৯টি ফেরি চলছে এখন।
 
তিনি আরও বলেন, প্রায় ২ মাস ধরে বিআইডব্লিউটিসিএ নাব্য সংকট দূর করতে ড্রেজিং চালিয়ে যাচ্ছে। কিন্তু বাস্তবে তার কোন সুফল দেখা যাচ্ছে না। এখন অপেক্ষা করা ছাড়া কিছু করার নেই।
 
উল্লেখ্য, নাব্য সংকটে শনিবার বিকেল সাড়ে ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত এই সার্ভিস পুরোপুরি বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। পরে রাত ১০টার পর কে-টাইপ ৬টি ফেরি দিয়ে সীমিত আকারে শুধু অ্যাম্বুলেন্সসহ জরুরি হালকা যান পারাপার করা হয়।
 
ইত্তেফাক/আরকেজি
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:৩০
এশা৭:৪৫
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫