সারাদেশ | The Daily Ittefaq

২২ দিন ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ

২২ দিন ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ
বাগেরহাট প্রতিনিধি২৮ আগষ্ট, ২০১৮ ইং ২০:৩৯ মিঃ
২২ দিন ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ
দেশের ২৭টি জেলার সব নদ-নদী, সমুদ্র উপকূল এবং মোহনায় ২২ দিন ইলিশ আহরণ, বিক্রি, মজুদ নিষিদ্ধ করা হচ্ছে।৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণের অংশ হিসেবেই এই নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়। 
 
এই সময়ের মধ্যে ইলিশ আহরণের পাশাপাশি দেশব্যাপী বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিময় নিষিদ্ধ থাকবে। কোন ব্যক্তি নিষেধাজ্ঞা অমান্য করলে মৎস্য সংরক্ষণ আইনে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড, ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডের সাজা হতে পারে। মৎস্য অধিদপ্তর এ তথ্য নিশ্চিত করেছে।
 
মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক মাসুদ আরা মমি জানান, আগামী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণের অংশ হিসেবে ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ করার প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে। মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় থেকে সহসাই এই নিষেধাজ্ঞা জারি হবে। এই নিষেধাজ্ঞার মধ্যে ইলিশের নিরাপদ প্রজননের জন্য ২৭টি জেলার সব নদ-নদী, সমুদ্র উপকূল এবং মোহনায় এই রূপালী মাছ আহরণ নিষিদ্ধ থাকবে। 
 
দেশে ইলিশ আহরণ  নিষিদ্ধ থাকা ২৭ জেলা হচ্ছে- বাগেরহাট, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, শরীয়তপুর, ব্রাক্ষনবাড়িয়া, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ি, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, খুলনা, কুষ্টিয়া ও রাজশাহী। 
 
ইত্তেফাক/জেডএইচ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭