সারাদেশ | The Daily Ittefaq

৫৮টি কেন্দ্রের ১৭টিতে অনিয়ম পেয়েছে ইসি

বরিশাল সিটি নির্বাচন
৫৮টি কেন্দ্রের ১৭টিতে অনিয়ম পেয়েছে ইসি
ইত্তেফাক রিপোর্ট০২ অক্টোবর, ২০১৮ ইং ০৩:২৪ মিঃ
৫৮টি কেন্দ্রের ১৭টিতে অনিয়ম পেয়েছে ইসি
বরিশাল সিটি করপোরেশনের নির্বাচনে অনিয়ম ও কেন্দ্র দখলের ঘটনা তদন্তে নেমে ৫৮টি কেন্দ্রের মধ্যে ১৭টিতে অনিয়ম পেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কমিশনের একজন যুগ্ম সচিবের নেতৃত্বে গঠিত চার সদস্যর তদন্ত কমিটি এই অনিয়ম পেয়েছে। আগামী কমিশন সভায় এই তদন্ত প্রতিবেদন উপস্থাপন করা হবে বলে ইসি সূত্রে জানা গেছে।
 
গত ৩০ জুলাই এই সিটির ১২৩টি কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হয়। এর মধ্যে ভোটের দিনই ১৫টি কেন্দ্রের ফলাফল স্থগিত করা হয়। পরবর্তীতে বিভিন্ন অনিয়মের অভিযোগে ৫৮টি কেন্দ্রে ফলাফল স্থগিত রেখে তদন্তে নামে ইসির গঠিত কমিটি। এখনো পর্যন্ত বরিশাল সিটির সংশ্লিষ্ট কেন্দ্রগুলোর ফলাফল স্থগিত রয়েছে। ফলে নবনির্বাচিত মেয়র ও ৫৮টি কেন্দ্রের সাধারণ ও সংরক্ষিত কাউসিলরদের গেজেট প্রকাশ করেনি কমিশন। কমিশন সভায় নবনির্বাচিত মেয়র-কাউন্সিলরদের গেজেট ও শপথ অনুষ্ঠানের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
 
তদন্ত কমিটি সূত্রে জানা গেছে, বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের তদন্তে গঠিত কমিটি সমপ্রতি ৫৮টি কেন্দ্রের অনিয়মের অভিযোগ তদন্ত করে কমিশনে জমা দিয়েছে তদন্ত প্রতিবেদন। ৫৮টি কেন্দ্রের নির্বাচন সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করে ১৭টি ভোট কেন্দ্রের অনিয়মের ব্যাপারে লিখিত প্রমাণ পেয়েছে কমিটি। বাকি ৪১টি কেন্দ্রের যে অনিয়মের অভিযোগ ছিল তার কোনো প্রমাণ পায়নি কমিটি। নির্বাচনের দিন নির্বাচন কমিশন (ইসি) যে ১৫টি কেন্দ্রের ফলাফল স্থগিত করেছিল তার মধ্যে ৭টি কেন্দ্রে কোনো ধরনের অনিয়মের প্রমাণ মেলেনি।
 
নির্বাচনের দিন অর্থাত্ ৩০ জুলাই ইসির নির্বাচনী পর্যবেক্ষক দল ভোট কেন্দ্র দখলসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ উল্লেখ করে ২৮ কেন্দ্রের তালিকা পাঠান কমিশনে। পুনরায় ওই একই তালিকাসহ মোট ৩০ কেন্দ্রের লিখিত অভিযোগ পাঠান বরিশালের রির্টানিং কর্মকর্তা। এসব তথ্য নির্বাচন কমিশনে এলে কমিশনার মাহবুব তালুকদার পুরো বরিশালের নির্বাচন স্থগিত করার পক্ষ নেন। তবে নির্বাচনী কর্মকর্তাদের নিরাপত্তা, নির্বাচন কমিশনের প্রতি অনাস্থা তৈরিসহ সামগ্রিক পরিস্থিতির কথা বিবেচনা করে নির্বাচন স্থগিতের চিন্তা থেকে সরে আসে নির্বাচন কমিশন। এরপরেই কমিশন ৫৮ কেন্দ্রের অভিযোগ আমলে নিয়ে তদন্তে কমিটিকে পাঠায় বরিশাল।
 
তদন্ত প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে তদন্ত কমিটির প্রধান ও ইসির যুগ্ম সচিব খোন্দকার মিজানুর রহমান সাংবাদিকদের বলেন, ‘আমরা গত ১৮ই সেপ্টেম্বর তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি। মোট ৫৮টি কেন্দ্রের অনিয়মের অভিযোগ তদন্ত করে ১৭টি কেন্দ্রের অভিযোগের লিখিত প্রমাণ আমরা পেয়েছি।
 
ইত্তেফাক/আরকেজি
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬