শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইত্তেফাকে সংবাদ প্রকাশের পর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক পেলেন এক লাখ টাকা

আপডেট : ২০ জানুয়ারি ২০১৯, ১৯:৩২

‘টাকার অভাবে বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেকের চিকিৎসা বন্ধ’ এ শিরোনামে গত ১৮ জানুয়ারি দৈনিক ইত্তেফাক পত্রিকার অনলাইন সংস্করণে একটি সংবাদ প্রকাশিত হয়। এরপর বরিশাল-১ আসনের নব-নির্বাচিত সংসদ সদস্য পার্বত্য শন্তি চুক্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক (মন্ত্রী), স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেকের চিকিৎসার দায়ভার গ্রহন করেন। 

জানা গেছে, আবুল হাসানাত আব্দুল্লাহর নির্দেশে গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র হারিছুর রহমান শনিবার সন্ধ্যায় মুক্তিযোদ্ধা আবদুল মালেকের বাড়িতে ছুটে যান। তিনি এমপির নিজস্ব তহবিল থেকে নগদ পাঠানো ১ লাখ টাকা মুক্তিযোদ্ধার হাতে তুলে দেন।

রবিবার বিকেলে দৈনিক ইত্তেফাক সংবাদপত্রে প্রকাশিত সংবাদ দেখে বরিশালের জেলা প্রশাসকের নির্দেশে মুক্তিযোদ্ধার বাড়ীতে ছুটে যান গৌরনদীর নির্বাহী অফিসার খালেদা নাছরিন। এ সময় সমাজসেবা অধিদপ্তর থেকে ২ মাসের ওষুধ কেনার জন্য বরাদ্দকৃত অর্থ ও কম্বল তুলে দেন। ইউএনও তার দপ্তর ও জেলা প্রশাসকের দপ্তর থেকে তাকে অনুদান প্রদানের আশ্বাস দেন।
এ সময় তার সাথে ছিলেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা আবুল কারাম, একাডেমিক সুপারভাইজার গৌরাঙ্গ প্রশাদ গাইন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ গিয়াস উদ্দিন মিয়া, দৈনিক ইত্তেফাকের গৌরনদী সংবাদদাতা আলহাজ্ব জামাল উদ্দিন, সাংবাদিক মোল্লা ফারুক হাসান।
  
জানা গেছে, ৬ বছর আগে পক্ষাঘাতে আক্রান্ত হয়ে গৌরনদীর কুতুবপুর গ্রামের বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক (বীর প্রতীক) পঙ্গুত্ব বরণ করেন। তার বাম হাত ও পা অবশ হয়ে গেছে। ডায়াবেটিস, হৃদরোগসহ নানা রোগে আক্রান্ত হয়ে বাকশক্তি ও শ্রবণশক্তি হারিয়ে তিনি এখন শয্যাশায়ী। মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী রণাঙ্গন কাঁপানো গ্রুপ কমান্ডার, খেতাবপ্রাপ্ত সেই বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক (৭৭) নানা রোগের কাছে আজ একজন পরাজিত সৈনিক। তার চিকিৎসা করাতে গিয়ে পরিবারটি আর্থিকভাবে আজ প্রায় নিঃস্ব। জমা-জমি বিক্রি করে চিকিৎসার খরচ চালায় তার পরিবার। এরপর ২ বছর আগে তার স্ত্রী রাবেয়া বেগমের উভয় কিডনিতে পাথর ধরা পরে। অপারেশন করে পাথর অপসারণ করতে বহু টাকা খরচ হয়েছে। তার ৩ ছেলে ২ মেয়ে এখনো লেখাপড়া করছে। মুক্তিযোদ্ধার পেনশন ও মুক্তিযোদ্ধা ভাতার টাকায় সংসারের খরচ চালাতে হয়।

আরও পড়ুনঃ দুদিনে ২১ বাংলাদেশিকে সুতারকন্দি সীমান্ত দিয়ে ফেরত পাঠিয়েছে ভারত

মুক্তিযোদ্ধা আব্দুল মালেকের উন্নত চিকিৎসার জন্য এমপির সহায়তা পেয়ে তার স্ত্রী রাবেয়া বেগম ও তার ছেলে মেয়েরা বেজায় খুশি ও কৃতজ্ঞ।

ইত্তেফাক/নূহু