কসবা সীমান্তের ৩১ রোহিঙ্গাকে ফেরত নিয়েছে বিএসএফ

প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৯, ১৪:৫৪ | অনলাইন সংস্করণ

  ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

কসবা সীমান্তের শূন্যরেখায় এভাবেই অবস্থান নিয়েছিল ৩১ রোহিঙ্গা। ছবি-সংগৃহীত

অবশেষে বাংলাদেশ-ভারত সীমান্তের শূন্যরেখায় অবস্থান নেয়া ৩১ জন রোহিঙ্গা নাগরিককে ফিরিয়ে নিয়েছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। আজ মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী সীমান্তের শূন্যরেখা থেকে তাদের ফিরিয়ে নেয়া হয়।

২৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মুহাম্মদ গোলাম কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ১৮ জানুয়ারি সন্ধ্যার পর ওই ৩১ জন রোহিঙ্গা নাগরিক কাজিয়াতলী সীমান্তের শূন্যরেখায় অবস্থান নেয়। এদের মধ্যে আটজন পুরুষ, ছয়জন নারী ও ১৭ শিশু রয়েছে।

তাদেরকে বিএসএফ জোরপূর্বক বাংলাদেশে পাঠানোর চেষ্টা করে বলে তখন গোপীনাথপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস.এম মান্নান সাংবাদিকদের জানিয়েছিলেন। বিজিবিও রোহিঙ্গা নাগরিকরা যেন বাংলাদেশে ডুকতে না পারে সেজন্য সীমান্তে সতর্ক অবস্থান নেয়। এর ফলে টানা চারদিন সীমান্তের শূন্যরেখায় কৃষি জমিতে অবস্থান করে তারা। এতে করে প্রচণ্ড শীত ও অনাহারে থাকায় অসুস্থ হয়ে পড়ে রোহিঙ্গা শিশুরা।

আরও পড়ুন: স্বামীকে জবাই করে হত্যার অভিযোগে স্ত্রী আটক

বিষয়টি সমাধানে একাধিকবার পতাকা বৈঠকে মিলিত হয় বিএসএফ ও বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা। তবে পতাকা বৈঠকে কোনো সমাধান আসেনি। অবশ্য গতকাল সোমবার  রোহিঙ্গা নাগরিকদের জন্য তাঁবু বানিয়ে তাদের খাবার সরবরাহ করে বিএসএফ।

অবশেষে আজ মঙ্গলবার সকালে ধাপে ধাপে তাদের ফিরিয়ে নেয়া হয়েছে।  

ইত্তেফাক/কেআই