শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পাকিস্তান জিন্দাবাদ মুছতে কেটে গেলো ৪৮ বছর!

আপডেট : ২৩ জানুয়ারি ২০১৯, ১৮:১৯

বাংলাদেশ স্বাধীন হওয়ার ৪৮ বছর পর সংস্কার করা হলো ‘পাকিস্তান জিন্দাবাদ’ লেখা শতবর্ষী একটি কুয়া। সংস্কারের পর কুয়াটির নাম হবে ‘জয় বাংলা’ কুয়া। কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার কাশিপুর ইউনিয়নের আজোয়াটারি গ্রামে সংস্কার চলছে এমন একটি কুয়ার।

বিভিন্ন গণমাধ্যমে খবরটি প্রকাশিত হওয়ার পর প্রশাসনের নজরে আসে। সংস্কারের উদ্যোগ নেন উপজেলা প্রশাসন। 

কুয়াটিতে পাকিস্তানের জাতীয় পতাকার প্রতীক চাঁদতারা অঙ্কিত ফলকে লেখা ছিল ‘পাকিস্তান জিন্দাবাদ, মালিক ভোলা মামুদ। ১৩১৩ চৈত্র মাস। মেরামত ১৩৫৭।’ 

স্থানীয় বাসিন্দা আব্দুর রব, শফিকুল ইসলাম, ছকিনা বেগমসহ অনেকে জানান, এই এলাকায় ব্রিটিশ আমলে পানির সংকট ছিল। আর সেই সংকট দূর করার জন্য মৃত ভোলা মামুদ নিজ উদ্যোগে একটি কুয়া তৈরি করেন। এই কুয়ার পানি দিয়ে এখানকার মানুষ খাবার, গোসলসহ সাংসারিক কাজে এখনও ব্যবহার করে যাচ্ছে। কুয়ার গায়ে পাকিস্তান জিন্দাবাদ কথাটি মুছে ফেলায় আমরা খুশি। 

উপজেলা প্রশাসনের উদ্যোগে সংস্কার করা হচ্ছে কুয়াটি। ছবি: ইত্তেফাক

এ ব্যাপারে  কাশিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলজার হোসেন জানান, প্রাচীনতম কুয়াটি মেরামতের জন্য গত ২০১৭/১৮ অর্থ বছরে বরাদ্দ আসে। ১৫ দিন ধরে কুয়াটি সংস্কারের কাজ চলছে। পাকিস্তান জিন্দাবাদ শব্দটি মুছে ফেলা হয়েছে। কয়েক দিনের মধ্যেই সংস্কারের কাজ শেষ করে জয় বাংলা শ্লোগানে নামকরণ করা হবে।  

আরো পড়ুন: কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী, দায়িত্ব পেলেন উত্তরপ্রদেশের

ফুলবাড়ি উপজেলা নির্বাহী অফিসার মাছুমা আরেফিন জানান, ‘কুয়ার সংস্কারের কাজ চলছে। কুয়ার গায়ে পাকিস্তান জিন্দাবাদ লেখাটি মুছে ফেলা হয়েছে। সংস্কারের কাজ শেষ হলে জয় বাংলা নাম করণ করা হবে।’  

ইত্তেফাক/অনি