বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চর ভিত্তিক শিক্ষক নিয়োগে ভাবছে সরকার: শিক্ষা প্রতিমন্ত্রী

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২০

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি বলেছেন, প্রাথমিক শিক্ষা বিভাগে দুর্নীতির বিরুদ্ধে আমরা জিরো টলারেন্স ঘোষণা করেছি। দুর্গম চরাঞ্চলে শিক্ষা ব্যবস্থা এগিয়ে নিতে চর ভিত্তিক শিক্ষক নিয়োগের ব্যাপারে চিন্তা করছে সরকার।

প্রাথমিক শিক্ষায় উপবৃত্তি চালু করায় সারাদেশে বর্তমানে বিদ্যালয়ে উপস্থিতির হার এখন প্রায় ৮৯ শতাংশ। যা আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে এবং ঝড়ে পড়া শিক্ষার্থীর সংখ্যাও কমেছে অনেকাংশে।

তিনি আরও বলেন, প্রাথমিক শিক্ষায় ছাত্র-ছাত্রীদের উপবৃত্তির টাকা যাতে শিক্ষার্থীরা সঠিক ভাবে পায় সে জন্য রূপালী ব্যাংকের শিওর ক্যাশের মাধ্যমে শিক্ষার্থীর মায়ের হাতে উপবৃত্তির টাকা তুলে দিচ্ছি। 

প্রতিমন্ত্রী শনিবার দুপুরে কুড়িগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালায় এসব কথা বলেন।

আরো পড়ুন: আল মাহমুদের মরদেহ বাংলা একাডেমিতে, জানাজা বায়তুল মোকাররমে

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, গণ শিক্ষা বিভাগের মহা পরিচালক মঞ্জুর কাদির, প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গিয়াস উদ্দিন, যুগ্ম সচিব নেছার কাদের, জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন। আরো উপস্থিত ছিলেন কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর ও গাইবান্ধা জেলার শিক্ষা কর্মকর্তারা।
 
প্রশিক্ষণ কর্মশালায় জানানো হয়, বর্তমানে কুড়িগ্রাম জেলায় প্রাথমিকে দুই লাখ ৭৫ হাজার শিক্ষার্থীর মধ্যে দুই লাখ ৪৪ হাজার শিক্ষার্থী উপবৃত্তির আওতায় রয়েছে।

ইত্তেফাক/অনি