ঢাকা বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫
৩১ °সে

দালালের খপ্পরে পড়ে জেলে, ছড়িয়ে নিলো ভারতের একটি এনজিও

দালালের খপ্পরে পড়ে জেলে, ছড়িয়ে নিলো ভারতের একটি এনজিও
দালালের খপ্পরে পড়ে ভারতের জেল থেকে উদ্ধার হওয়া নারীরা। ছবি: ইত্তেফাক

ভালো কাজের প্রলোভনে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া বাংলাদেশী ২৬ নারী ও এক শিশুকে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় ফেরত পাঠিয়েছে ভারত সরকার। বৃহস্পতিবার রাত ৯টার দিকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশ ও বিজিবি সদস্যদের হাতে যৌথভাবে হস্তান্তর করেন।

বৃহস্পতিবার রাত ৯টার দিকে ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তারা দেশে ফিরে এসেছেন। ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন ওসি আবুল বাসার জানান, ফেরত আসা নারীরা দালালের খপ্পরে পড়ে বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার হয়ে যায়। পরে ভারতীয় পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। সেখানে রেসকিউ ফাউন্ডেশন নামে ভারতের একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের স্বদেশে ফেরার ব্যবস্থা করে দেয়।

বেনাপোল পোর্ট থানা থেকে রাইটস যশোর ও জাস্টিস এন্ড কেয়ার নামে দুইটি এনজিও সংস্থা তাদের গ্রহণ করেছে। এনজিও গুলো আগামী এক সপ্তাহের মধ্যে এসব নারী-শিশুদের নিজ পরিবারের কাছে পৌঁছে দেবেন। যারা ভারতের জেল থেকে উদ্ধার হয়েছেন তাদের বাড়ি ঠাকুরগঞ্জ, গাজিপুর, নড়াইল, খুলনা ও যশোরের বিভিন্ন এলাকায়।

আরো পড়ুন: পাকিস্তানকে খণ্ড-বিখণ্ড করতে চায় সৌদি আরব: কাসেম সোলায়মানি

ফেরত আসা নারী ও শিশুরা হলেন, ঠাকুরগঞ্জের পারুল বেগম, রাজবাড়ির সীমা আক্তার, গাজিপুরের নাজমা আক্তার, নড়াইলের আসমা খাতুন, মুসকান, সোহানা আবিদ, মুন্নি আক্তার, সুমি আক্তার, মাহামুদা বেগম, টাঙ্গাইলের রিয়া, নারানগঞ্জের ফারজিনা সরদার, খুলনার খুশি গাজী, লাবনী আক্তার, রাফিজা, রেহেনা, ইতি খাতুন, সাবানা, ইব্রাহিম শেখ, বৃষ্টি আক্তার, ময়মনসিংহের লিজা হালিম আক্তার, শরিফা আক্তার, সাতক্ষীরার শিরিনা জাহাঙ্গীর, শাহানা ফেরদৌস, যশোরের জামিলা, মায়া ও ভোলার হালিমা।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন