মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘উত্তরবঙ্গ ইত্তেফাক ও আমান উল্লাহ খান সমার্থক হয়ে উঠেছিলেন’

আপডেট : ১৬ মার্চ ২০১৯, ১৮:০০

দৈনিক ইত্তেফাকের সাবেক উত্তরাঞ্চল প্রতিনিধি আমান উল্লাহ খানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেছেন, সাংবাদিকতা ও আমান উল্লাহ খান, সংবাদপত্র ও আমান উল্লাহ খান এক সময় প্রায় সমার্থক হয়ে উঠে ছিল উত্তরবঙ্গে। স্বাধীন বাংলাদেশে সবচাইতে প্রভাবশালী, সবচেয়ে জনপ্রিয় সংবাদ পত্র ‘দৈনিক ইত্তেফাক’-এর সঙ্গে যুক্ত হয়েছিলেন তিনি। সমগ্র উত্তরবঙ্গকে মেলে ধরেছিলেন ইত্তেফাকের পাতায় পাতায়। 

উত্তরবঙ্গে আমান উল্লাহ খান হয়ে উঠেছিলেন অপ্রতিদ্বন্দ্বী সংবাদ ব্যক্তিত্ব। ঈর্ষনীয় জনপ্রিয়তার অধিকারী আর অমিত প্রভাবশালী। পাশাপাশি বগুড়ায় নিজে একটি দৈনিক পত্রিকা প্রকাশ করেছিলেন নিজের সম্পাদনায়। 

শনিবার দুপুরে বগুড়ার শেরপুর উপজেলায় মরহুম আমান উল্লাহ খান প্রতিষ্ঠিত জয়লাজুয়ান ডিগ্রি কলেজ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তারা এ সব কথা বলেন।

কলেজ পরিচালনা কমিটির সভাপতি প্রবীণ সাংবাদিক আকরাম হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, শেরপুর-ধুনট এলাকার সংসদ সদস্য মো. হাবিবর রহমান। বিশেষ অতিথি ছিলেন, বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মো. মকবুল হোসেন, বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, যুগ্ম সম্পাদক টি. জামান নিকেতা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী সেখ, দৈনিক ইত্তেফাকের সাবেক সিনিয়র সহ-সম্পাদক মুহ. আরিফ-উদ-দৌলা, শেরপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহজামাল সিরাজী। 

এছাড়া অন্যদের মধ্যে সাপ্তাহিক আজকের শেরপুর পত্রিকার সম্পাদক মো. সাইফুল বারী ডাবলু, প্রয়াত আমান উল্লাহ খানের ছেলে আহসান উল্লাহ খান সবুজ, ইউপি চেয়ারম্যান আবু সাঈদ, আওয়ামী লীগ নেতা সুলতান মাহমুদ, বদরুল ইসলাম পোদ্দার ববি, আবু তালেব আকন্দ, শাহাদত হোসেন, মনিরুজ্জামান জিন্নাহ, টিএম গফুর, আশরাফুল আলম আইয়ুব খান, মুক্তিযোদ্ধা প্রভাষক আব্দুল বারী, অত্র কলেজের অধ্যক্ষ হোসেন আলী, উপাধ্যক্ষ আনোয়ার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

আরো পড়ুন: বক্স অফিসের কুইন জয়া আহসান 

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক যুগ্ম পরিচালক আব্দুর রউফ খান। অনুষ্ঠানের শুরুতেই প্রয়াত আমান উল্লাহ খানের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন এবং শেষে তার রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মোনাজাত করা হয়। 

প্রসঙ্গত: মরহুম আমান উল্লাহ খান গত ২০১৮ সালের ১৫ মার্চ ইন্তেকাল করেন।

ইত্তেফাক/অনি