ঢাকা বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫
২৪ °সে

ভাণ্ডারিয়ায় অগভীর নলকূপ থেকে গ্যাস বের হচ্ছে

ভাণ্ডারিয়ায় অগভীর নলকূপ থেকে গ্যাস বের হচ্ছে
ভাণ্ডারিয়ায় অগভীর নলকূপ থেকে গ্যাস বের হচ্ছে। ছবিঃ ইত্তেফাক।

ভাণ্ডারিয়া উপজেলার ৪নং ইকড়ি ইউনিয়নের ৯নং ওয়ার্ডের প্রবাসী মো. দেলোয়ার হোসেনের নতুন বাড়ির একটি অগভীর নলকূপ থেকে গ্যাস উদগিরণ হচ্ছে। আর ওই গ্যাসের আগুনের স্ফুলিঙ্গ দেখে আতঙ্কিত হয়ে পড়েছে ওই পরিবার এবং সংলগ্ন এলাকাবাসী।

বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে উপজেলার ইকড়ি ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল বেতাগী সিংখালী গ্রামের কুয়েত প্রবাসী মো. দেলোয়ার হোসেনের বাড়ি গেলে আলাপকালে তিনি জানান, তিনি দীর্ঘদিন থেকে কুয়েতের মাদ্রাজায় আছেন। তিন মাস আগে তিনি বাড়িতে আসেন। এর মাঝে একবার এসে সাড়ে ছয় কাঠা জমি কিনে একটি নতুন বাড়ি তৈরি করেন। তখন সময়ের অভাবে তা সম্পূর্ণ করে যেতে পারেননি। এবার তিন মাস ছুটির মাত্র ২দিন হাতে আছে। শুকনো মৌসুম পানির সমস্যা। তাই স্থানীয় ভগিরথপুর বাজারের শাহীনের দোকান থেকে গত বুধবার (৫ ডিসেম্বর) সাড়ে ১৫ হাজার টাকায় একটি অগভীর নলকূপ ক্রয় করেন। যা দোকানদার তার মিস্ত্রী দিয়ে বসিয়ে দেন।

বুধবার টিউবয়েল বসানোর মিস্ত্রিরা ৪৫ফুট গভীরে গিয়ে পানির লেয়ার পাওয়ায় পাইপ বসানো শেষ হলে পাইপ থেকে অনবরত পানি ঊঠতে থাকে। পরিশ্রমের ফাকে সালাম মিস্ত্রি একটি সিগারেট ধরায়। ওই আগুনের স্ফুলিঙ্গ পানিতে পড়তেই তাতে দাউ দাউ করে আগুন জ্বলে ওঠে। কখনো কখনো ৩/৪ফিট উপরে পর্যন্ত পানি ওঠে। তখন মিস্ত্রিরা একটি ভিজা কাঁথা দিয়ে আগুন নিয়ন্ত্রনে এনে টিউবয়েলের হেড (মাথা) লাগিয়ে চলে যান।

পরে খবরটি এলাকাবাসীর পক্ষ থেকে ভাণ্ডারিয়া উপজেলা চেয়ারম্যান আতিকুল ইসলাম উজ্জল তালুকদারকে জানালে তিনি খবরটি ইত্তেফাককে জানান। দুপুরে এ প্রতিনিধি সরেজমিনে গিয়ে কল চেপে দিয়াশলাই ধরালে তাতে আগুন উঠতে থাকে। তা দেখতে এলাকারবাসী ভিড় জমায়।

বর্তমানে টিউবলটি অব্যবহৃত অবস্থায় রাখা হয়েছে। পাশেই দেলোয়ারের রান্নাঘর তাই তার স্ত্রী রাহেলা বেগম আতঙ্কের মধ্যে আছেন বলে জানান দেলোয়ার। কারণ তার ছুটি শেষ। ৭ ডিসেম্বর শুক্রবার কর্মস্থলে ফেরার জন্য আজ বৃহস্পবিার তিনি বাড়ি ত্যাগ করবেন।

এদিকে এলাকাবাসীর মধ্যে জনৈক আলম গাজী জানান, ৩ বছর পূর্বে একই এলাকার মাওলানা খলিলুর রহমানের বাড়িতেও একটি টিউবয়েল থেকে একইভাবে গ্যাস উদগিরণ হলে তিনি সেটি ভয়ে বন্ধ করে দেন।

আরও পড়ুনঃ নৌকায় ভোট চেয়ে অপু বিশ্বাসের বার্তা

এ বিষয়ে ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এবং বর্তমান পিরোজপুর জেলা পরিষদের সদস্য আব্দুল হাই হাওলাদার ইত্তেফাককে জানান, 'ধারণা করা হচ্ছে এই ইউনিয়নের ভূগর্ভে গ্যাসের খনি আছে।'

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৩ ডিসেম্বর, ২০১৮
আর্কাইভ
 
বেটা
ভার্সন