শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ধরলার তীরে ভাসমান মাছ চাষে সফলতার নতুন গল্প

আপডেট : ১০ ডিসেম্বর ২০১৮, ১৪:২৩
কুড়িগ্রামের ফুলবাড়ীতে ধরলা নদীর তীরে ভাসমান খাঁচায় বিভিন্ন প্রজাতির মাছ চাষ ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এই ভাসমান মাছ চাষ করে প্রথম বছরেই দুই লাখ টাকা আয় করছেন মৎস্য চাষী আফজাল হোসেন।  

আফজাল হোসেন (৫০) স্বাবলম্বী ও একজন সফল মাছ চাষী হিসাবে পরিচিতি লাভ করেছেন। তিনি উপজেলার সোনাইকাজী গ্রামের মৃত তেরপু মামুদের ছেলে।

 

এক সময় আফজাল হোসেনের সব কিছুই ছিল। কিন্তু সর্বনাশা ধরলা নদী সব কিছুই ছিনিয়ে নেয়। সব কিছু হারিয়ে অনেক কষ্টে সংসার চালাতে হতো আফজাল হোসেনকে। তার দুই ছেলে, দুই মেয়ে। অতি কষ্টে মেয়ে দুইটির বিয়ে দিয়ে কোনো রকমে মুক্তি পান দিন মজুর আফজাল হোসেন। অভাব ছিল তার নিত্য সঙ্গী। দেড় বছর আগেই মাছ চাষের ওপর প্রশিক্ষণ শুরু নেন আফজাল। প্রশিক্ষণ নেওয়ার এক বছর পর উপজেলা মত্স্য অফিস থেকে ভাসমান প্রকল্প থেকে দুই লক্ষ টাকা অনুদান নিয়ে মাছ চাষে আগ্রহী হয়ে ওঠেন।

 

আফজাল হোসেন জানান, এটি একটি অধিক লাভজনক প্রকল্প। এ বছরে প্রায় সাড়ে ৩ লাখ টাকার মাছ বিক্রি করেছি। খাদ্যসহ বিভিন্ন খরচ মিটিয়ে দেড় লাখ থেকে দুই লাখ টাকা আয় হয়েছে। এ বছরেই আরো পাঁচটি খাঁচা তৈরি করবেন।

 

এ ব্যাপারে উপজেলা মত্স কর্মকর্তা মাহমুদুন্নবী মিঠু জানান, এই প্রথম পরীক্ষা মূলক ভাবে ধরলা নদীতে ভাসমান মাছ চাষ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। অনেকেই ভাসমান প্রকল্প মাছ চাষে আগ্রহী হয়ে উঠেছে। তাই দুই এক মাসের মধ্যেই নতুন করে চার থেকে পাঁচটি ভাসমান প্রকল্প হয়ে যাবে। আশা করি সবাই এ প্রকল্পের মাধ্যমে সংসারের সচ্ছলতা ফিরে আসুক এই কামনা করছি।

 

ইত্তেফাক/এএম