শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বগুড়া-১: জমজমাট লড়াই হবে নৌকা-ধানের শীষ প্রার্থীর

আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৮, ১৯:১১

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে নির্বাচনী প্রচারণা এখন তুঙ্গে। এই আসনে আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক বর্তমানে এই আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন। প্রভাবশালী এই নেতা পরপর দুই এই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার কারণেই এলাকার ব্যাপক উন্নয়ন কাজ হয়েছে। পাশাপাশি তার প্রতিপক্ষ ধানের শীষের প্রার্থী হয়েছেন এই আসনের বিএনপির সাবেক সংসদ সদস্য কাজী রফিকুল ইসলাম। এই আসনে নৌকা ও ধানের শীষ ছাড়া আরো দুজন প্রার্থী রয়েছে। তারা হলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের এবিএম মোস্তফা কামাল পাশা ও স্বতন্ত্র প্রার্থী মো. তবিবর মণ্ডল।

সারিয়াকান্দি ও সোনাতলা এই দুটি উপজেলা নিয়ে গঠিত এই আসনটি যমুনা নদী বেষ্টিত এলাকা। ২০০১ সালের নির্বাচনে এই আসনে বিএনপি থেকে ধামের শীষ প্রতীকে বিজয়ী হয়েছিলেন এবারের বিএনপির প্রার্থী কাজী রফিকুল ইসলাম। ১৭ বছর আগে নৌকা প্রতীকের যার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবারের নির্বাচনেও সেই আওযামী লীগের প্রার্থী আব্দুল মান্নান। ২০০১ সালের নির্বাচনে কাজী রফিকুল ইসলাম ১ লাখ ২০ হাজার ৩৮২ ভোট পেয়ে নির্বাচিত হন। আর নৌকা প্রতীকের আব্দুল মান্নান ভোট পেয়েছিলেন ৭৪ হাজার ৬২২। ২০০৮ সালের নির্বাচনে আব্দুল মান্নান নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ২৭ হাজার ভোটে নির্বাচিত হন। তার প্রতিপক্ষ ধানের শীষের বিএনপির শোকরানা ১ লাখ ২১ হাজার ৯৮৫ ভোট পেয়েছিলেন। ২০১৪ সালের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামীলীগের আব্দুল মান্নান নির্বাচিত হন।

আরো পড়ুন: বগুড়া-৭: জিয়ার জম্মভিটায় লড়াই হবে লাঙ্গল-ধানের শীষের

ভেটারদের সাথে কথা বলে জানা গেছে, বিগত দশ বছরে বর্তমান সংসদ সদস্য আব্দুল মান্নান এলাকার ব্যাপক উন্নয়ন করেছেন। কাজী রফিকুল ইসলামও শক্ত প্রার্থী বলে মনে করেন ভোটাররা। ভোটাররা মনে করছেন জমজমাট একটা নির্বাচন এবার হবে এই আসনে।

ইত্তেফাক/বিএএফ