বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কিশোরীদেরকে অর্ধউলঙ্গ পুরুষদের বন্ধু হওয়ার পরামর্শ দিচ্ছে ফেসবুক

আপডেট : ১২ নভেম্বর ২০১৮, ২০:৩৫

বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, মধ্যবয়সী যুবকদের সাথে কিশোরী মেয়েদের "বন্ধুর হওয়ার পরামর্শ" দিচ্ছে ফেসবুক! ১৩ বছর বয়স থেকে শুরু করে যারা কিশোরী, যারা সোশ্যাল নেটওয়ার্কে যোগদান করেছে তাদের ৩০০ টি করে প্রোফাইলের পরামর্শ দেওয়া হয়েছে যাদেরকে তারা বন্ধু হিসাবে নিজের প্রোফাইলে যুক্ত করতে পারে, এদের মধ্যে বেশ কয়েকজন মধ্যবয়সী পুরুষ, যাঁদের উর্ধ্বাঙ্গে পোশাক নেই এমন ছবিই ফেসবুক প্রোফাইল পিকচার হিসেবে রয়েছে।

ফেসবুক বলেছে যে, এই সেবাটির জন্য সাইন আপ করা কিশোরীদের জন্য একটি সাধারণ অভিজ্ঞতাই এবং ফেসবুকের সুপারিশ সিস্টেমের মধ্যে সুরক্ষিতই রয়েছে। ব্রিটিশ যুক্তরাষ্ট্রের সংস্থা ন্যাশনাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ক্রুয়েলটি টু চিল্ড্রেন সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্মের শিশুদের সুরক্ষার জন্য বন্ধু সুপারিশ স্থগিত করার আহ্বান জানিয়েছে।

শিশু সুরক্ষা অনলাইনের এনএসপিসিএসি-এর মুখ্য অ্যাসোসিয়েট অ্যান্ডি বারোস বলেন, "যারা গ্রুমিং করেন তাঁরা সোশ্যাল নেটওয়ার্কগুলিতে শিশুদের বন্ধুত্বের গ্রুপগুলো ঘিরে ধরার চেষ্টা করছে, যেখানে বাচ্চাদের নানা লাইভ স্ট্রিমিং বা এনক্রিপ্ট করা সাইটগুলিতে নিয়ে চলে যাওয়া হচ্ছে। এতে যৌন নির্যাতনের ঘটনা সহজেই ঘটছে।"

তিনি আরও বলেন, "সোশ্যাল নেটওয়ার্কগুলি শিশুদের জন্য তাদের প্ল্যাটফর্মকে নিরাপদ করে তুলতে ব্যর্থ হয়েছে, এবং সেইজন্যই রাষ্ট্রকে দৃঢ় ও কার্যকরী পদক্ষেপ নিতে হবে যাতে শিশুদের নিরাপত্তার বিষয়টি বিবেচনাযোগ্য হয়।"

ফেসবুকের মতে, কোম্পানির শিশুদের রক্ষা করার মতো সুরক্ষা রয়েছে। তবে এই প্রচারাভিযানকারীরা সতর্ক করে দিয়েছেন যে নেটওয়ার্কিং গ্রুমারদের উপর কড়া নজর রাখতে হবে যাতে শিশুদের কোনও রকম বিপজ্জনক পরিস্থিতির মুখে না পড়তে হয়।

ফেসবুকের একজন মুখপাত্র বলেন, "গ্রুমিং খুবই গুরুতর বিষয় এবং আমাদের দলগুলি বিশেষ করে শিশুকে নিরাপদ রাখার জন্য বিশেষভাবে নজর রাখে, ব্যাপক গবেষণা চলে এবং বাইরের বিশেষজ্ঞদের দ্বারা মতামত নেওয়া হয়।"

"আমরা কেবল তাদেরকে তাদের পরিচিত বন্ধুদের কাছ থেকে বন্ধুত্বের অনুরোধগুলি স্বীকার করার জন্য সীমাবদ্ধ রাখি এবং আমরা তাদের পাবলিক পোস্ট তৈরির আগে সতর্ক করে দিই " বলেন মুখপাত্র।

অক্টোবরে, ফেসবুক মেশিন লার্নিং সফটওয়্যারের সাহায্যে শিশু নগ্নতা বিষয়ক ৮.৭ মিলিয়ন ব্যবহারকারীর প্রোফাইল ছবি সরিয়ে দিয়েছে।

ইত্তেফাক/টিএস