বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

ভূমধ্যসাগরে ডুবে আড়াই বছরে ১০ হাজার অভিবাসন প্রত্যাশীর মৃত্যু

ভূমধ্যসাগরে ডুবে আড়াই বছরে ১০ হাজার অভিবাসন প্রত্যাশীর মৃত্যু
অনলাইন ডেস্ক০৮ জুন, ২০১৬ ইং ১৫:৩৩ মিঃ
ভূমধ্যসাগরে ডুবে আড়াই বছরে ১০ হাজার অভিবাসন প্রত্যাশীর মৃত্যু
জাতিসংঘ জানিয়েছে ২০১৪ সাল থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে ১০ হাজারেরও বেশি অভিবাসন প্রত্যাশী মারা গেছে। শুধুমাত্র জানুয়ারি থেকে এখন পর্যন্ত দুই হাজার ৮১৪ জনের মৃত্যু হয়েছে।
 
জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) জানায়, সমুদ্রে প্রাণহানির সংখ্যা ব্যাপকভাবে বেড়েছে।  দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম ইউরোপ সবচেয়ে ভয়াবহ অভিবাসন সংকটের মুখে পড়েছে। ২০১৫ সালে সমুদ্রে মোট ৩ হাজার ৭৭১ এবং ২০১৪ সালে সাড়ে তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া এ বছর এখন পর্যন্ত দুই হাজার ৮১৪ জনের প্রাণহানি হয়েছে।
 
ইউএনএইচসিআর মুখপাত্র অ্যাড্রিন এডওয়ার্ড বলেন, ২০১৪ সালে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার প্রবণতা শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১০ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।
 
এদিকে ইউরোপীয় ইউনিয়ন আফ্রিকা থেকে অভিবাসন প্রত্যাশীদের ঢল হ্রাসে নতুন পরিকল্পনা প্রকাশ করেছে। ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট ফ্রান্স টিমেম্যান্স বলেন, আমরা প্রাণহানির এই মাত্রা বরদাশত করতে পারি না। এটা বন্ধে আমাদের সবকিছু করা প্রয়োজন। 
 
নতুন প্রস্তাবে ইথিওপিয়া, নাইজার, নাইজেরিয়া, মালি, সেনেগাল, জর্ডান ও লেবাননের মত যেসব দেশ থেকে অধিক অভিবাসন প্রত্যাশী আসছে সেসব দেশে বেসরকারি খাতে কমপক্ষে ৬ হাজার কোটি ডলারের বিনিয়োগ সম্প্রসারণে ইইউ তহবিল ব্যবহারের কথা বলা হয়েছে। ইইউ ইউরোপে বৈধভাবে আসা অভিজ্ঞ অভিবাসন প্রত্যাশীদের জন্য ‘নীল কার্ড’ প্রদানের পরিকল্পনার কথাও প্রকাশ করেছে। এএফপি।
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭