বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

বিমান হামলায় আইএস নেতা বাগদাদী আহত!

বিমান হামলায় আইএস নেতা বাগদাদী আহত!
অনলাইন ডেস্ক১১ জুন, ২০১৬ ইং ০৯:৩৯ মিঃ
বিমান হামলায় আইএস নেতা বাগদাদী আহত!
 
ইরাকের উত্তরাঞ্চলে বিমান হামলায় মধ্যপ্রাচ্যভিত্তিক ইসলামিক স্টেট (আইএস) নামধারী জঙ্গিগোষ্ঠীর নেতা আবু বকর আল বাগদাদী  আহত হয়েছেন বলে দেশটির টেলিভিশন চ্যানেল আল সুমারিয়ার বরাত দিয়ে জানিয়েছে ডেইলি মেইল। তবে সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় বৃহস্পতিবারের ওই বিমান হামলায় বাগদাদী আহত হয়েছেন বলে বের হওয়া খবরটি সত্য কিনা- শুক্রবার পর্যন্ত তা ইরাক ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা তা নিশ্চিত করতে পারেনি বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।
 
ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে পরিচালিত এই লড়াইয়ে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন যৌথ বাহিনীর অন্যতম মুখপাত্র কর্নেল ক্রিস গার্ভারকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়, তিনি প্রতিবেদনটি দেখলেও তাৎক্ষণিকভাবে এ বিষয়ে 'কোনো কিছু নিশ্চিত করতে পারছেন না'।
 
ইরাকের উত্তরাঞ্চলে কুর্দি ও আরব নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারাও খবরটির বিষয়ে কোনো কিছু নিশ্চিত করতে পারেনি বলে জানায় রয়টার্স।
 
তাদের প্রতিবেদনে বলা হয়- ইরাকের আল সুমারিয়া টিভি উত্তরাঞ্চলীয় নিনেভেহ প্রদেশের একটি সূত্রের বরাত দিয়ে জানায়, বৃহস্পতিবার সিরিয়া সীমান্তের কাছে আইএসের একটি গ্রুপের নীতি-নির্ধারণী সদরদফতরে যৌথ বাহিনীর বিমান হামলায় কয়েক সহযোগী সহ বাগদাদী আহত হয়েছেন।
 
যে আল সুমারিয়া টিভি এই খবর দিয়ে তাদের সঙ্গে আইএস বিরোধী লড়াইয়ে থাকা ইরাকি বাহিনী ও শিয়া রাজনীতিবিদদের ভালো যোগাযোগ রয়েছে বলে জানায় রয়টার্স। দুই বছর আগে নিজেকে বিশ্বের সব মুসলমানদের খলিফা হিসেবে নিজেকে ঘোষণা দেওয়ার পর বাগদাদীর আহত ও নিহত হওয়া নিয়ে একাধিক বার খবরের শিরোনাম হয়।
 
তবে সর্বশেষ যে বিমান হামলার মাধ্যমে এই আইএস নেতার আহত হওয়ার খবর পাওয়া গেছে- বৃহস্পতিবার ওই অঞ্চলে সেই বিমান হামলা আদৌ চালানো হয়েছিল কিনা সেটি নিয়েও রয়েছে সংশয়।
 
রয়টার্স ভাষ্য, আইএস নেতাদের হত্যা ও পাকড়াওয়ের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন যৌথ বাহিনী ইরাকের কুর্দিস্তান অঞ্চলের রাজধানী ইরবিলের আশপাশে নিয়মিত অভিযান চালিয়ে থাকে। চলতি সপ্তাহের শুরুতেও এ ধরনের অভিযান চালানোর কথা স্বীকার করেছেন মসুলের পশ্চিমাঞ্চলের বাজ এলাকার কুর্দি ইনটিলিজেন্সের এক কর্মকর্তা। কিন্তু বাগদাদীর আহত হওয়ার বিমান হামলাটির বিষয়ে যৌথ বাহিনী কিছু নিশ্চিত করেনি তিনি। রয়টার্স ও ডেইলি মেইল।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭