বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

আইএসের দখল মুক্ত লিবিয়ার পোর্ট সির্তে

আইএসের দখল মুক্ত লিবিয়ার পোর্ট সির্তে
অনলাইন ডেস্ক১১ জুন, ২০১৬ ইং ১২:৫৯ মিঃ
আইএসের দখল মুক্ত লিবিয়ার পোর্ট সির্তে
 
লিবিয়ার ঐক্যমতের সরকারের অনুগত বাহিনীগুলো ইসলামিক স্টেট (আইএস) নামধারী জঙ্গী সংগঠনের ঘাঁটি বন্দর শহর সির্তে পুনরুদ্ধারের দাবি করেছে। বিবিসি তার প্রতিবেদনে জানায়, ইরাক ও সিরিয়ার বাহিরে আইএসের শক্ত ঘাঁটি ছিল এই সির্তে বন্দরে।
 
গেল সপ্তাহে আইএস এর অবস্থানকে লক্ষ্য করে বিমান হামলা চালায় লিবিয়ার সরকার বাহিনী। এদিকে বন্দরের সমুদ্রাঞ্চল থেকে সরকারের নৌ বাহিনী মিসাইল হামলা চালায়। এ ছাড়াও স্থল পথেও আইএসের বিরুদ্ধে অভিযান অব্যহত রাখে তারা।
 
প্রধানত মিসরাতার যোদ্ধাদের নিয়ে গঠিত সরকারি বাহিনীর ব্রিগেডগুলো গেল মাসে আইএসের বিরুদ্ধে পাল্টা হামলা চালানো শুরু করে। চলতি সপ্তাহে তারা সির্তের কেন্দ্রস্থলের কাছাকাছি পৌঁছে। বাহিনীটির অগ্রগতির কারণে আইএসের যোদ্ধারা সির্তে-মিসরাতার মধ্যবর্তী উপকূলীয় সড়কটি থেকে সরে যেতে বাধ্য হয়।
 
অভিযানটির মিসরাতার নিয়ন্ত্রণকক্ষের একটি সূত্র জানিয়েছে, শহরটির দক্ষিণ দিকে থাকা সরকারি বাহিনীর যোদ্ধারা শহরটিকে ঘিরে ফেলে বন্দর পুনরুদ্ধারের উদ্দেশে সাগরতীরের দিকে এগিয়ে যাচ্ছে। শহরের কেন্দ্রস্থল থেকে বন্দরটি পাঁচ কিলোমিটার পূর্বে। আত্মঘাতী বোমা হামলা, মাইন ও দূরলক্ষ্যভেদীদের গুলির মুখেও সরকারি ব্রিগেডগুলোর অগ্রগতি অনেকের প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে।
 
শহরটিতে শুক্রবারের লড়াইয়ে ১১ জন ব্রিগেড সদস্য নিহত ও ৩৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছে নিয়ন্ত্রণকক্ষের সূত্রটি।
 
লিবিয়ার বিভক্ত হয়ে পড়া সরকার সম্প্রতি জাতিসংঘের মধ্যস্থতায় ফের একত্রিত হতে সম্মত হয়। জাতীয় সমঝোতার এই সরকার বা গভর্নমেন্ট অব ন্যাশনাল অ্যাকর্ড (জিএনএ) মার্চে রাজধানী ত্রিপোলিতে ফিরে কর্তৃত্ব প্রতিষ্ঠায় মনোনিবেশ করে।
 
মে’র প্রথমদিক থেকে সির্তে পুনরুদ্ধারে অভিযান শুরু করে জিএনএ সমর্থিত ব্রিগেডগুলো। এই অভিযানে এ পর্যন্ত জিএনএ সমর্থিত ব্রিগেডগুলোর একশরও বেশি যোদ্ধা নিহত হয়েছেন, আহত হয়েছেন পাঁচশরও বেশি।
 
উল্লেখ্য, লিবিয়ার অস্থিতিশীলতার সুযোগে ২০১৪ সালে দেশটিতে প্রভাব বিস্তার করে আইএস। এরপর থেকে দেশটিতে সংঘাতের মাত্রা বেড়ে যায়। বিবিসি।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০