বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

রমজানে রোজা না রাখায় জেলে যেতে হলো ধুমপায়ীকে

রমজানে রোজা না রাখায় জেলে যেতে হলো ধুমপায়ীকে
অনলাইন ডেস্ক১৪ জুন, ২০১৭ ইং ২০:৩৬ মিঃ
রমজানে রোজা না রাখায় জেলে যেতে হলো ধুমপায়ীকে
‘যদি তুমি রোজা রাখো, আর আমি খাই-তাতে কেন তোমার সমস্যা হবে?’ প্ল্যাকার্ড হাতে বিক্ষোভে দাঁড়িয়েছিলেন তিউনিশিয়ার এক যুবক। এসময় তার হাতে ছিল জ্বলন্ত সিগারেট। কিন্তু বিধি বাম। রমজান চলাকালে তিউনিসিয়ায় প্রকাশ্যে ধুমপান করার কারণে ওই ব্যক্তিকে কারাদণ্ড দিয়েছে আদালত। তবে এ ঘটনার নিন্দা জানিয়েছেন মানবাধিকার কর্মীরা।
 
তিউনিশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় বিজের্তে শহরে এ ঘটনাটি ঘটেছে। ‘পাবলিক প্লেসে অভদ্র আচরণের’ দায়ে ওই ব্যক্তিকে এক মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।এদিকে আদালতের এই রায়ের প্রতিক্রিয়ায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, আদালতের এমন রায় ব্যক্তিগত স্বাধীনতাকে ‘চরমভাবে ক্ষুণ্ন’ করেছে।
 
রমজান মাসেও যেন প্রকাশ্যে পানি ও খাবারদাবার গ্রহণ করা যায় এই দাবি আদায়ে রোববার বেশ কিছু মানুষ রাজধানী তিউনিসে বিক্ষোভ করে। প্রায় দুই সপ্তাহ আগে, জনসম্মুখে খাওয়ার জন্য চার ব্যক্তিকে এক মাসের কারাদণ্ড দেয়া হয়।
 
অ্যামনেস্টি বলছে, রমজান মাসে প্রকাশ্যে খাওয়া যাবে না বা ধুমপান করা যাবে না, এমন কোনো আইন তিউনিসিয়ায় নেই। ‘প্রত্যেকের অধিকার আছে তাদের নিজ নিজ ধর্মবিশ্বাস মেনে জীবন যাপন করার’ বিবৃতিতে বলছে অ্যামনেস্টি। বিবিসি বাংলা।
 
ইত্তেফাক/ রেজা
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৪:৫৮
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৭সূর্যাস্ত - ০৫:১০