বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

আফগান আইএসের বিরুদ্ধে পাকিস্তানের সেনা অভিযান

আফগান আইএসের বিরুদ্ধে পাকিস্তানের সেনা অভিযান
অনলাইন ডেস্ক১৭ জুলাই, ২০১৭ ইং ১৪:০৪ মিঃ
আফগান আইএসের বিরুদ্ধে পাকিস্তানের সেনা অভিযান
আফগানিস্তানের সীমান্তবর্তী এলাকায় তথাকথিত ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে ব্যাপক সেনা অভিযান শুরু করেছে পাকিস্তান। দেশটির এক সেনা মুখপাত্র জানিয়েছে, আফগানিস্তানের অভ্যন্তরে আইএসের এই অংশটি ক্রমশই পাকিস্তানের জন্যে হুমকি হয়ে দাঁড়িয়েছিল। যদিও এতদিন আইএসের অস্তিত্ব অস্বীকার করে আসছিল পাকিস্তান।
 
তবে পাকিস্তান বলছে, আফগানিস্তানের ভেতরে থেকে শক্তিশালী হয়ে ওঠা জঙ্গিগোষ্ঠির প্রভাব ঠেকানোর জন্যেই প্রতিবেশী দেশটির উত্তর-পশ্চিম সীমান্ত এলাকায় ‘খাইবার-ফোর’ শিরোনামে এই অভিযান। পাকিস্তানের সেনা মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল আসিফ গফুর এই সেনা অভিযানকে পাকিস্তানের জন্যে অত্যন্ত জরুরি উল্লেখ করে বলেন, গত কয়েক মাসে আইএস গোষ্ঠী খাইবার সীমান্তে বেড়ে উঠছিল।
তথাকথিত ইসলামিক স্টেট গোষ্ঠীর সদস্যরা গত দুই বছরে পাকিস্তানে চালানো বেশ কিছু জঙ্গি হামলার জন্যে দায় স্বীকার করে আসলেও এর আগে পাকিস্তান সেদেশে আইএসের অস্তিত্ব অস্বীকার করে এসেছে। সীমান্তের যে অংশে বিমান বাহিনীর সহায়তায় এই অভিযান পরিচালিত হয়েছে সেটি বেশকিছু উপজাতি গোষ্ঠী অধ্যুষিত এলাকা। জেনারেল আসিফ গফুর জানিয়েছেন, আইএসের এই অংশ পাকিস্তান ও আফগানিস্তানের সাবেক তালেবান গোষ্ঠীর সদস্যদের নিয়ে গঠিত। তারা মধ্যপ্রাচ্যের আইএস গোষ্ঠীর কেউ নয় বলেই দাবি করেন তিনি। বিবিসি।
 
ইত্তেফাক/সেতু
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৮ জুলাই, ২০১৭ ইং
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৩
মাগরিব৬:৪৭
এশা৮:০৭
সূর্যোদয় - ৫:২৬সূর্যাস্ত - ০৬:৪২