বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

ব্রেক্সিট প্রশ্নে দ্বিতীয় দফার আনুষ্ঠানিক আলোচনা শুরু

ব্রেক্সিট প্রশ্নে দ্বিতীয় দফার আনুষ্ঠানিক আলোচনা শুরু
অনলাইন ডেস্ক১৭ জুলাই, ২০১৭ ইং ১৭:১৭ মিঃ
ব্রেক্সিট প্রশ্নে দ্বিতীয় দফার আনুষ্ঠানিক আলোচনা শুরু
ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সোমবার ব্রাসেলস-এ ব্রেক্সিট নিয়ে নতুন দফার আলোচনা শুরু করেছে। ইইউ থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়ার শর্ত নির্ধারণে ইইউ’র প্রধান আলোচক মাইকেল বার্নিয়ারের সঙ্গে ব্রেক্সিট সেক্রেটারি ডেভিড ডেভিসের সাক্ষাতের পর উভয়পক্ষ এ আলোচনা শুরু করে। 
 
প্রথম দফা বৈঠকের প্রায় এক মাস পর এ দুই পক্ষ এক্ষেত্রে বিস্তারিত পরিকল্পনা নিয়ে অগ্রসর হওয়ার আগ্রহ ব্যক্ত করে। উভয়পক্ষের আলোচনার লক্ষ্যই হচ্ছে ব্রেক্সিট পরবর্তী ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নের আর্থিক ও সামজিক ক্ষতি হ্রাস করা। বৈঠকের প্রাক্কালে ডেভিসের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়, ‘আমরা গত মাসে ভালভাবেই আলোচনা শুরু করেছি এবং এ সপ্তাহে আমরা এর প্রকৃত চিত্র সম্পর্কে ধারণা পেতে যাচ্ছি।’
 
আলোচকরা ব্রেক্সিট নিয়ে আলোচনায় ব্রিটেনের বেরিয়ে যাওয়ার বিষয়ের ওপর বেশী গুরুত্ব দেবেন। এছাড়া বৈঠকে নাগরিক অধিকার, ব্রিটেনের এক্সিট বিল নদার্ন আয়ারল্যান্ডের সীমান্ত নিয়েও আলোচনা করা হবে। ইইউ’র দাবি এক্সিট ফি হিসেবে সাত হাজার কোটি মার্কিন ডলার দেবে ব্রিটেন।
 
ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন গত সপ্তাহে ইইউ’র এমন দাবিকে ‘জুলুম’ হিসেবে আখ্যায়িত করেন। ফলে ধারণা করা হচ্ছে এক্সিট বিল নিয়ে আলোচনা খুব একটা সহজ হবে না। এদিকে গত কয়েকমাস ধরে ব্রিটেন বাণিজ্য আলোচনা দ্রুত শুরু করার আহবান জানালেও বার্নিয়ার তার আগে ব্রেক্সিটের মূল বিষয়গুলো সুরাহার ওপর বেশী জোর দেন। উল্লেখ্য, বৃহস্পতিবার ব্রিটিশ সরকার ইউরোপীয় ইউনিয়ন থেকে তাদের আনুষ্ঠানিক বিচ্ছেদ কোন রূপরেখায় হবে সে ব্যাপারে একটি খসড়া আইন প্রণয়ন করেছে। এএফপি।
 
ইত্তেফাক/সাব্বির
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬