বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

যুক্তরাষ্ট্র থেকে দেড় হাজার কোটি ডলারের ‘থাড’ কিনছে সৌদি আরব

যুক্তরাষ্ট্র থেকে দেড় হাজার কোটি ডলারের ‘থাড’ কিনছে সৌদি আরব
অনলাইন ডেস্ক০৭ অক্টোবর, ২০১৭ ইং ১২:১৩ মিঃ
যুক্তরাষ্ট্র থেকে দেড় হাজার কোটি ডলারের ‘থাড’ কিনছে সৌদি আরব
সৌদি আরবের কাছে দেড় হাজার কোটি ডলারের ‘থাড’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করছে যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে এক বিবৃতিতে পেন্টাগন জানিয়েছে, সৌদি আরবের কাছে উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘দি টার্মিনাল হাই অলটিটিউট এরিয়া ডিফেন্স (থাড)’ বিক্রির অনুমোদন দেয়া হয়েছে।
মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে বলা হয়েছে, এটি ইরানি ও অন্যান্য আঞ্চলিক হুমকিগুলির বিরুদ্ধে সৌদি এবং উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তাকে শক্তিশালী করবে। রাশিয়ার কাছ থেকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে সৌদির রাজি হওয়ার একদিনের মধ্যেই এমন ঘোষণা এলো। তবে পেন্টাগন বলছে, আগামী ৩০ দিনের মধ্যে মার্কিন কংগ্রেস যদি ভেটো না দেয়, তাহলে চুক্তি অনুযায়ী দেশটিকে থাড সরবরাহ করা হবে।
মার্কিন কংগ্রেস যাতে এই বিক্রয় চুক্তি আটকে না দেয়, সে জন্য তাদের পররাষ্ট্র মন্ত্রণালয় কংগ্রেসকে পরামর্শ দিয়েছে, সৌদি আরবের হাতে থাড গেলে তা উপসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা আনতে কাজ করবে এবং ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের বাহিনী ও তাদের মিত্রদের রক্ষায় সাহায্য করবে। এর আগে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৪৪টি থাড লাঞ্চার, ৩৬০টি ক্ষেপণাস্ত্রসহ ফায়ার কন্ট্রোল স্টেশন ও রাডার কেনার আগ্রহ প্রকাশ করে রিয়াদ।
উল্লেখ্য, থাড হচ্ছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থাগুলোর মধ্যে অন্যতম। সর্বাধুনিক রাডার ব্যবস্থা রয়েছে থাডের। এরই মধ্যে সৌদি আরবের প্রতিবেশী কাতার ও সংযুক্ত আরব আমিরাতের কাছে থাড বিক্রি করেছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া উত্তর কোরিয়ার পরমাণু হামলার হুমকির পর দক্ষিণ কোরিয়ায় থাড মোতায়েন করে তারা। বিবিসি।
 
ইত্তেফাক/সেতু
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭