বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

তুর্কি বাহিনীর সিরিয়ায় প্রবেশ

তুর্কি বাহিনীর সিরিয়ায় প্রবেশ
অনলাইন ডেস্ক১৩ অক্টোবর, ২০১৭ ইং ১২:২০ মিঃ
তুর্কি বাহিনীর সিরিয়ায় প্রবেশ
 
তুরস্কের সামরিক বাহিনী জিহাদি নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে ঢুকে পড়েছে। পর্যবেক্ষকরা একথা জানান। খবর এএফপি’র।এদিকে আঙ্কারা জানিয়েছে, সিরিয়া যুদ্ধ অবসানের প্রচেষ্টার অংশ হিসেবে এ সপ্তাহে তাদের একটি ‘নিরাপদ জোন’ গড়ে তোলার পরিকল্পনা রয়েছে।
 
বৃহস্পতিবার রাতে মানবাধিকার বিষয়ক ব্রিটিশ ভিত্তিক সিরীয় পর্যবেক্ষণ সংস্থার এক বিবৃতিতে বলা হয়, ‘তুর্কি বাহিনীর একটি সামরিক বহর আলেপ্পো প্রদেশের পশ্চিমাঞ্চলের দিকে যাওয়ার আগে ইদলিব প্রদেশে প্রবেশ করে।’ সেখানে প্রবেশ করা এ সামরিক বহরে কত সৈন্য রয়েছে সে ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।
 
খবরটি নিশ্চিত করতে তাৎক্ষণিকভাবে তুর্কি কর্মকর্তাদের পাওয়া যায়নি। তবে এরআগে তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়, বিভিন্ন সামরিক যান, অ্যাম্বুলেন্স ও কন্টেইনার সিরিয়া সীমান্তে জড়ো করা হচ্ছে।
 
সোমবার তুরস্কের সামরিক বাহিনী জানায়, ইদলিব প্রদেশে সামরিক পরিদর্শক অভিযান শুরুর অংশ হিসেবে বিভিন্ন পর্যবেক্ষণ ফাঁড়ি স্থাপনে এ সপ্তাহান্তে ওই এলাকায় প্রাথমিক নিরীক্ষণের কাজ শুরু করেছে।
 
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান শনিবার ঘোষণা দিয়েছে যে তুর্কি বাহিনীর সহযোগিতায় আঙ্কারাপন্থী বিদ্রোহীরা সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় এ প্রদেশে হায়াত তাহরির আল-শাম জিহাদি জোটের বিরুদ্ধে সামরিক অভিযান চালাবে।
 
সিরিয়ার গৃহযুদ্ধ অবসানের লক্ষ্যে আস্তানা শান্তি প্রক্রিয়া চুক্তি অনুযায়ী একটি নিরাপদ জোন গড়ে তোলার ক্ষেত্রে এ অভিযান রাশিয়া ও ইরানের পাশাপাশি তুর্কি প্রচেষ্টার অংশ।-বাসস
 
ইত্তেফাক/এমআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ ফেব্রুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:১১
যোহর১২:১৩
আসর৪:২০
মাগরিব৬:০০
এশা৭:১৩
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:৫৫