বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

অযোধ্যায় রাম মূর্তি তৈরিতে অর্থ দিচ্ছে মুসলিম সংগঠন

অযোধ্যায় রাম মূর্তি তৈরিতে অর্থ দিচ্ছে মুসলিম সংগঠন
অনলাইন ডেস্ক১৮ অক্টোবর, ২০১৭ ইং ১৪:৪৩ মিঃ
অযোধ্যায় রাম মূর্তি তৈরিতে অর্থ দিচ্ছে মুসলিম সংগঠন
ভারতের উত্তরপ্রদেশ অযোধ্যায় হিন্দু দেবতা রামের একটি বিশাল মূর্তি তৈরির কথা ঘোষণা করেছে রাজ্যের বিজেপি শাসিত সরকার। এবার এতে সহযোগিতার হাত বাড়াতে চাইছে স্থানীয় মুসলমানদের একটি গোষ্ঠী। উত্তরপ্রদেশের শিয়া ওয়াকফ বোর্ড জানিয়েছে, তারা রামচন্দ্রের ঐ মূর্তির জন্য দশটি রুপোর তৈরি তীর বানিয়ে দেবে।
রাম জন্মভূমি-বাবরি মসজিদ নিয়ে বহু দশক ধরে বিতর্ক ও মামলা চলছে, নানা জায়গায় দাঙ্গায় হাজার হাজার মানুষ মারা গেছে, সেই বিতর্ক শেষ করে দুই সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতির পরিবেশ শুরু করতেই এই সহযোগিতা বলে ওয়াকফবোর্ড মনে করছে। উত্তরপ্রদেশের অযোধ্যা শহরের রাম জন্মভূমি-বাবরি মসজিদ নিয়ে বিতর্কে যে জায়গা, তারই কাছ দিয়ে বয়ে গেছে সরযূ নদী।
কয়েকদিন আগে উত্তরপ্রদেশের বিজেপি শাসিত সরকার জানিয়েছে, হিন্দুদের কাছে অতি পবিত্র ঐ নদীর ধারে তারা হিন্দুদের আরাধ্য দেবতা রামচন্দ্রের একশো মিটার উচ্চতার একটি বিশাল মূর্তি তৈরি করবে। রাজ্যের শিয়া মুসলমানদের প্রতিনিধিত্বকারী শিয়া ওয়াকফ বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, তারা ঐ মূর্তিটির জন্য দশটি রুপোর তীর বানিয়ে দেবে। ধনুক হাতে যুদ্ধরত রামচন্দ্রের পরিচিত ছবিতে তার পিঠে বাঁধা একটি তূণে বেশ কিছু তীর দেখা যায়।
শিয়া ওয়াকফ বোর্ডের প্রধান ওয়াসিম রিজভি জানিয়েছেন, কেনো রামচন্দ্রের মূর্তি তৈরিতে এই সহযোগিতার সিদ্ধান্ত তাদের? রিজভি বলছিলেন, ‘আমরা যে বার্তাটা এই সহযোগিতার মাধ্যমে দিতে চাইছি, তা হল হিন্দু আর মুসলমান- দুই সম্প্রদায়ের মধ্যে যাতে সম্প্রীতির একটা পরিবেশ তৈরি হয়। এই রাম জন্মভূমি আর বাবরি মসজিদ নিয়ে অনেক হিংসা, অনেক অশান্তি হয়েছে, সেসব শেষ করে এবার যাতে দুই সম্প্রদায় শান্তিতে থাকতে পারে, সেই চেষ্টা কোথাও থেকে তো শুরু করতে হবে। সেই প্রচেষ্টাই আমরা করতে চাইছি।’ বিবিসি।
 
ইত্তেফাক/সেতু
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৪ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১১
যোহর১১:৫৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:১২