বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

বিশ্বের সবচেয়ে ‘শক্তিশালী’ পাসপোর্ট

বিশ্বের সবচেয়ে ‘শক্তিশালী’ পাসপোর্ট
ইত্তেফাক ডেস্ক০১ নভেম্বর, ২০১৭ ইং ০০:৩৩ মিঃ
বিশ্বের সবচেয়ে ‘শক্তিশালী’ পাসপোর্ট

বৈধভাবে পৃথিবীর যে কোনো দেশে ভ্রমণের অন্যতম প্রধান শর্ত পাসপোর্ট। এটি একজন নাগরিকের স্বীকৃতির সবচেয়ে বড় দালিলিক প্রমাণপত্র। সব দেশই তাদের নাগরিকদের জন্য পাসপোর্ট অনুমোদন করে থাকে। কিন্তু সব দেশের পাসপোর্ট একই মর্যাদা সম্পন্ন নয়। কোনো দেশের পাসপোর্টে বিনা ভিসাতেই শতাধিক দেশ ভ্রমণ করা যায় তো কোনো দেশের পাসপোর্টে গুটি কয়েক দেশেই মেলে এই সুবিধা। ভিসা ছাড়া বিদেশ ভ্রমণের সুযোগের দিক দিয়ে এখন পৃথিবীর সব থেকে শক্তিশালী অবস্থানে রয়েছে সিঙ্গাপুরের পাসপোর্ট। ছোট্ট দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা এখন বিনা ভিসায় ১৫৯টি দেশ ভ্রমণের অধিকার ভোগ করতে পারছে।

পাসপোর্ট ইনডেক্সের তথ্য অনুযায়ী, সমপ্রতি প্যারাগুয়ে সিঙ্গাপুরের ওপর ভিসা নিয়ে প্রবেশের বাধ্যবাধকতা তুলে নিলে এককভাবে শীর্ষস্থানটি অর্জন করে সিঙ্গাপুরের পাসপোর্ট। এর আগে  জার্মানির সাথে যৌথভাবে ১৫৮টি দেশে ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ পেত সিঙ্গাপুর।

কানাডা ভিত্তিক আন্তর্জাতিক বাসস্থান এবং নাগরিকত্ব পরামর্শক প্রতিষ্ঠান আর্টটন ক্যাপিটালের সিঙ্গাপুর অফিসের ব্যবস্থাপনা পরিচালক ফিলিপ্পে মে বলেন, ১৯৬৫ সালে স্বাধীনতা লাভের পর থেকে এশিয়ার দেশ সিঙ্গাপুর ক্রমান্বয়ে অগ্রগতি করেছে। ভিসা ছাড়া অন্য দেশে ভ্রমণের মাধ্যমে সিঙ্গাপুর তাদের পাসপোর্টকে শক্তিশালী অবস্থানে নিয়ে গেছে। এটা সম্ভব হয়েছে দেশটির দক্ষ এবং দূরদর্শী পররাষ্ট্র নীতির কারণে। চমত্কার কূটনীতি এবং বিশ্বায়নের সুবিধাকে দারুণভাবে অনুভব করতে পারায়ই এই অবস্থানে পৌঁছাতে পেরেছে সিঙ্গাপুর। আশিয়ানভুক্ত দেশগুলো তাদের পররাষ্ট্র নীতিতে নানা ধরনের বিধিনিষেধ বলবত্ রাখলেও এক্ষেত্রে উদার নীতি অনুসরণ করায় উভয় দিক দিয়ে লাভবান হয়েছে দেশটি।

সিঙ্গাপুরের পরেই রয়েছে জার্মানির অবস্থান। জার্মান নাগরিকরা ১৫৮টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারে। সুইডেন এবং দক্ষিণ কোরিয়া রয়েছে যৌথভাবে তৃতীয় স্থানে। অন্যদিকে মার্কিন পাসপোর্টের অবস্থান বর্তমানে ছয় নম্বরে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর তুরস্ক ও মধ্য আফ্রিকা মার্কিনিদের ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ প্রত্যাহার করে নেয়। পাসপোর্ট ইনডেক্সে সর্বনিম্নে রয়েছে সার্কভুক্ত দেশ আফগানিস্তানের নাম। আফগান পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়া মাত্র ২২টি দেশ ভ্রমণের সুযোগ রয়েছে।-সিএনএন

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭