বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

অবশেষে ট্রাম্পের সমালোচনায় সৌদি আরব

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা
অবশেষে ট্রাম্পের সমালোচনায় সৌদি আরব
অনলাইন ডেস্ক০৭ ডিসেম্বর, ২০১৭ ইং ১৩:৫৬ মিঃ
অবশেষে ট্রাম্পের সমালোচনায় সৌদি আরব
ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছে সৌদি আরব। বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটি এ পদক্ষেপকে ‘অযৌক্তিক ও দায়িত্বহীন’ হিসেবে আখ্যায়িত করেছে। 
ট্রাম্প বুধবার এ বিতর্কিত নগরীর বিষয়ে যুক্তরাষ্ট্রের অস্পষ্টতার সাত দশকের অবসান ঘটালেন। এর মধ্যদিয়ে মধ্যপ্রাচ্যে নতুন করে রক্তপাত ঘটার আশঙ্কা তৈরি হল। তিনি মার্কিন দূতাবাসকে তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু করেছেন। সৌদি রয়্যাল কোর্টের বিবৃতির বরাত দিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা জানায়, ‘ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছে সৌদি আরব।’
খবরে বলা হয়, ‘যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপ শান্তি প্রক্রিয়ার প্রচেষ্টাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে এবং এটি জেরুজালেম প্রশ্নে ঐতিহাসিকভাবে আমেরিকার নিরপেক্ষ অবস্থানের ব্যত্যয়। সৌদি বাদশাহ সালমান মঙ্গলবার ট্রাম্পকে সতর্ক করে বলেন, তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার পদক্ষেপ অনেক ঝুঁকিপূর্ণ হবে। এ পদক্ষেপের কারণে বিশ্বব্যাপী মুসলমানরা বিক্ষুব্ধ হয়ে উঠতে পারে। এএফপি।
 
ইত্তেফাক/সেতু
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ মে, ২০১৮ ইং
ফজর৩:৪৮
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৩৯
এশা৮:০১
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৪