বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

দ্য ভিঞ্চির চিত্রকর্ম ৪৫০ মিলিয়ন ডলারে কিনেছেন সৌদি যুবরাজ সালমান

দ্য ভিঞ্চির চিত্রকর্ম ৪৫০ মিলিয়ন ডলারে কিনেছেন সৌদি যুবরাজ সালমান
ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন
ইত্তেফাক ডেস্ক০৯ ডিসেম্বর, ২০১৭ ইং ০৯:০৬ মিঃ
দ্য ভিঞ্চির চিত্রকর্ম ৪৫০ মিলিয়ন ডলারে কিনেছেন সৌদি যুবরাজ সালমান
 
লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা ৫০০ বছরের পুরানো এক ছবি গত মাসে রেকর্ড দামে বিক্রি হয় নিউ ইয়র্কে। ভিঞ্চির চিত্রকর্ম ‘যিশুখ্রিস্ট’ প্রায় ৪৫০ মিলিয়ন ডলারে বিক্রি হয়। বাংলাদেশি টাকায় এর মূল্য প্রায় ৩ হাজার ৭০০ কোটি টাকা। চিত্রকর্মটি বেনামে কিনেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এতদিন ক্রেতার নাম জানা না গেলেও বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নাল মার্কিন গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে জানায়, যুবরাজ সালমান চিত্রকর্মটি ক্রয় করেছেন। সম্প্রতি দুর্নীতিবিরোধী অভিযানের নামে প্রিন্স ও ব্যবসায়ীসহ প্রায় দুইশ’জনকে আটক করে সৌদি সরকার। অভিযানের নেতৃত্বে আছেন যুবরাজ সালমান।
 
মার্কিন গোয়েন্দা সংস্থা জানিয়েছে, যুবরাজ সালমান চিত্রকর্মটি ক্রয় করেছেন। ৩২ বছর বয়সী সালমানের প্রতি দীর্ঘদিন ধরেই নজর রাখছে গোয়েন্দা সংস্থা। তিনি শিগগিরই দেশটির বাদশাহও হতে পারেন বলে শোনা যাচ্ছে। গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক কর্মকর্তা এবং সৌদি আরব বিষয়ক বিশেষজ্ঞ ব্রুস রিয়েডেল জানিয়েছেন, দুর্নীতিবিরোধী অভিযানে নেতৃত্ব দেওয়ায় যুবরাজ বিষয়টি এত অর্থ দিয়ে চিত্রকর্ম কেনার বিষয়টি গোপন রেখেছেন। প্রিন্স বাদের বিন আব্দুল্লাহ বিন মোহাম্মেদ চিত্রকর্মটি ক্রয় করেন বলে জানা যায়। 
 
তিনি যুবরাজের দূর সম্পর্কের আত্মীয়। তার নামেই যুবরাজ সালমান চিত্রকর্মটি ক্রয় করেন বলে মধ্যপ্রাচ্যে শিল্প বিষয়ক কর্মকান্ডের সঙ্গে জড়িত উচ্চ পর্যায়ের একটি সূত্র জানিয়েছে। গত এক বছরে প্রিন্স বাদের বিন আব্দুল্লাহ বিভিন্ন নিলামে অংশ নেন এবং বড় বড় বাড়ি ক্রয় করেন। ধারণা করা হয়, তিনি নিজের জন্য এসব বাড়ি কিনেননি। কারো হয়ে নিলামে অংশ নেন। গোয়েন্দা সংস্থার আরেকটি সূত্রও জানিয়েছে, কাগজপত্রে বাদেরের নাম থাকলেও মূল ক্রেতা যুবরাজ সালমানই। গত মাসে ক্রয়কারীর পরিচয় জানা যায়নি। তিনি ২০ মিনিট টেলিফোনে নিলামে অংশগ্রহণ করেছিলেন। বুধবার জাদুঘর ল্যুভর আবুধাবি জানায়, সেখানেই চিত্রকর্মটি স্থান পাবে।
 
রেকর্ড দামে বিক্রি হওয়া শিল্পকর্মটি ‘স্যালভ্যাতো মুন্ডি’ (বিশ্বের ত্রাণকর্তা বা সেভিয়র অফ দ্য ওয়ার্ল্ড) নামে পরিচিত। যেকোনো চিত্রকর্মের ক্ষেত্রে এটিই সবচেয়ে বেশি দামে নিলামে ওঠার রেকর্ড। এ নিয়ে ব্রিটিশ নিলাম ঘর ক্রিস্টি ব্যাপক খুশি হয়। ধারণা করা হয়, ‘স্যালভ্যাতো মুন্ডি’ ১৫০৫ সালের কিছু পরে আঁঁকা হয়েছিল। আর এটি ব্যক্তিগত কারো সংগ্রহে ছিল। চিত্রকর্মটির নিলামে চূড়ান্ত দাম ওঠে ৪০০ মিলিয়ন ডলার। বিভিন্ন ফি যুক্ত হয়ে এর মূল্য দাঁড়ায় ৪৫০ মিলিয়ন ডলারে। চিত্রকর্মটিতে দেখা যায়, যিশুখ্রিষ্ট এক হাত তুলে  রয়েছেন, অন্য হাতে তিনি গোলাকার কাঁচের জিনিস ধরে আছেন। ১৯৫৮ সালে লন্ডনে এই চিত্রকর্মটি ৬০ ডলারে বিক্রি হয়েছিল। ওই সময় ধারণা করা হয়েছিল শিল্পকর্মটি লেওনার্দো নিজে আঁঁকেননি। এটি তার কোনো অনুসারীর আঁকা। এই চিত্রকর্মটি যে লিওনার্দোরই আঁঁকা তা বিশ্বব্যাপী এখনো স্বীকৃত হয়নি।
 
ইত্তেফাক/আনিসুর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩