বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

ট্রাম্পের হুমকি উপেক্ষা করে জাতিসংঘের সাধারণ পরিষদে জেরুজালেম প্রস্তাব পাস

ট্রাম্পের হুমকি উপেক্ষা করে জাতিসংঘের সাধারণ পরিষদে জেরুজালেম প্রস্তাব পাস
ইত্তেফাক ডেস্ক২২ ডিসেম্বর, ২০১৭ ইং ০৯:২৯ মিঃ
ট্রাম্পের হুমকি উপেক্ষা করে জাতিসংঘের সাধারণ পরিষদে জেরুজালেম প্রস্তাব পাস
 
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকি উপেক্ষা করে জাতিসংঘের সাধারণ পরিষদে জেরুজালেম প্রস্তাব পাস হয়েছে। গতকাল বৃহস্পতিবার ভোটাভুটিতে অধিকাংশ সদস্য দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। যদিও এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প হুমকি দিয়েছিলেন যারা প্রস্তাবের পক্ষে ভোট দেবে তাদের মার্কিন সহায়তায় কাটছাঁট করা হবে। তবে পাস হওয়া প্রস্তাব মানার ক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা নেই। খবর আল জাজিরা’র
 
গতকাল প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১২৮টি এবং বিপক্ষে মাত্র ৯টি পড়ে। ৩৫টি দেশ ভোটদানে বিরত থাকে। আরব এবং মুসলিম দেশগুলোর অনুরোধে সাধারণ পরিষদের জরুরি অধিবেশন বসে। জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশ রয়েছে। এর আগে সোমবার নিরাপত্তা পরিষদের (স্থায়ী-৫ ও অস্থায়ী-১০টি রাষ্ট্র) ভোটেও সবাই মিসরের জেরুজালেম প্রস্তাবের পক্ষে ভোট দেয়, কেবল যুক্তরাষ্ট্র ছাড়া। গতকালের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ না করে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা দেওয়ার নিন্দা জানানো হয়।
 
বিশ্লেষকরা বলছেন, এর মাধ্যমে ফিলিস্তিন জেরুজালেম ইস্যুতে আন্তর্জাতিক বৈধতা পেল। যদিও প্রস্তাবটি পাস হওয়ায় ফিলিস্তিন আইনগতভাবে কোনো সুবিধা পাবে না। যুক্তরাষ্ট্রের স্বীকৃতি যে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন সাধারণ পরিষদের ভোটে তা প্রমাণিত হলো। প্রস্তাবে আরো উল্লেখ করা হয়েছে, ইসরাইল পূর্ব জেরুজালেম দখল করতে পারে না, সেখানে নিজেদের জনগণ নিয়ে আসতে পারে না বা বসতি গড়তে পারে না।
 
গতকালই তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, সাধারণ পরিষদে ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট দিয়ে যুক্তরাষ্ট্রকে শিক্ষা দেওয়া উচিত। গত ৬ ডিসেম্বর প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলি রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার পর বিশ্বজুড়ে বিক্ষোভ চলছে।
 
ইত্তেফাক/এমআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩